কাল বরণ্য কথা সাহিত্যিক শফীউদ্দিন সরদারের ৮৬তম জন্মদিন


নাটোর প্রতিনিধি: আগামীকাল শনিবার (০১ মে) বরণ্য কথা সাহিত্যিক শফীউদ্দিন সরদারের ৮৬তম জন্মদিন। ১৯৩৫ সালের এই দিনে তিনি নাটোর সদরের হাটবিলা গ্রামে জন্ম গ্রহন করেন।
তিনি ১৯৫০ সালে মেট্রিকুলেশন পাশ করার পর রংপুর কারমাইকেল কলেজ থেকে আই এ, বিএ অনার্স ও এম ডিগ্রী লাভ করেন। লন্ডন থেকে ডিপে¬ামা-ইন-এডুকেশন ডিগ্রী লাভ করেন।
গ্রামের স্কুলে প্রধান শিক্ষক হিসেবে কর্ম জীবন শুরু করে তিনি একে একে রাজশাহী সরকারী কলেজ, সরদহ ক্যাডেট কলেজে অধ্যাপনা, বানেশ্বর কলেজ ও নাটোর রাণী ভবাণী সরকারী মহিলা কলেজে অধ্যক্ষ হিসেবে এবং ১৯৮২ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত তিনি প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন।
তার রচিত প্রথম সামাজিক উপন্যাস চলন বিলের পদাবলি দেশের কোন প্রকাশনা সংস্থা প্রকাশ না করায় তিনি আজীবন ঐতিহাসিক ও সামাজিক উপন্যাস রচনার সিন্ধান্ত নেয় । সেই থেকে তিনি একে একে রচনা করেন রুপনগরের বন্দী, বখতিয়ারের তালোয়ার, গৈাড় থেকে সোনারগাঁ, যায় বেলা অবেলায়, বিদ্রোহী জাতক, বার পাইকার দূর্গ, রাজ বিহঙ্গ, শেষ প্রহরী, বারো ভূঁইয়া উপাখ্যান, প্রেম ও পূর্ণিমা, বিপন্ন প্রহর, সূর্যাস্ত, পথহারা পাখি, বৈরী বসতী, অন্তরে প্রান্তরে, দাবানল, ঠিকানা, ঝড়মুখো ঘর, অবৈধ অরণ্য, দখল, রোহিণী নদীর তীরে ও ঈমানদার এর মতো জনপ্রিয় ঐতিহাসিক উপন্যাস।
এ ছাড়াও অপূর্ব অপেরা, শীত বসন্তের গীত, পাষানী, দুপুরের পর, রাজ্য ও রাজকণ্যারা, থার্ড পন্ডিত, মুসাফির, ও গুনাগার নামে তার রচিত বেশ কয়েকটি সামাজিক উপন্যাস বড়ই উপভোগ্য। তার রচিত ভ্রমন কাহিনীর মধ্যে ”সুদূর মক্কা মদীনার পথে’ উল্লেখ যোগ্য। কল্প কাহিনী সুলতানার দেহরক্ষী, রম্য রচনা রাম ছাগলের আব্বাজান, চার চাঁন্দের কেচ্ছা ও অমরত্বের সন্ধানে উল্লেখ্য যোগ্য।
শিশু সাহিত্য ভূতের মেয়ে লীলাবতী, পরী রাজ্যের রাজকন্যা ও রাজার মেয়ে কবিরাজ উল্লে¬খ যোগ্য। কবি আল মাহ্মুদের ভাষায় ‘শফীউদ্দিন সরদার বাংলাদেশের সমকালীন সাহিত্যে এক বিচিত্র অভিজ্ঞতা নিয়ে উপস্থিত হয়েছেন। যিনি ঐতিহাসিক ও ঐতিহ্যবাহী মুসলিম বীরত্বগাঁথার মহান উপস্থাপক। তিনি আমাদের সবচেয়ে বিশ্বস্ত কথা শিল্পী। আমি উপন্যাসিক শিল্পীর একজন ভক্ত’।
কবি আল মাহ্মুদের পছন্দের কথাশিল্পী আজও রাষ্ট্রিয়ভাবে তার কর্মের কোন স্বীকৃতি পান নাই। যদিও তিনি স্বীকৃতির জন্য লালায়িতও নন। আর কিছুদিন বেঁচে থাকলে তিনি হয়ত সময়ের প্রয়োজনে আরো কিছু গুরুত্বপূর্ন লেখা লিখে যেতে পারতেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.