কালো আঙুর নাকি সবুজ, কোনটি বেশি উপকারী?

বিটিসি জীবন যাপন ডেস্ক: আঙুরকে ফলের রানি বলা হয়। অনেকেরই ফলের মধ্যে সবচেয়ে পছন্দের ফলটি হল আঙুর। কালো বা সবুজ যে আঙুরই হোক কম বেশি উপকারিতা সব আঙুরেই আছে। আঙুরে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। কেউ অসুস্থ হলে আঙুর নিয়ে দেখতে যাওয়ার একটা চল আছে। কেননা শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সাহায্য করে আঙুর।
গরমকাল আসতে না আসতেই শুরু হয়ে গেছে গ্রীষ্মের দাবদাহ। এই তীব্র গরমে খাদ্যতালিকায় ফল ও পানীয়ের বিকল্প নেই। শরীরে পানির ঘাটতি মেটাতে ফল বেশ উপকারী। কালো এবং সবুজ আঙুরের মধ্যে আমরা যদি কালো আঙুরের কথা বলি, তবে এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং ভিটামিন সি রয়েছে। অন্যদিকে, সবুজ আঙুরে রয়েছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার, ভিটামিন সি এবং ভিটামিন কে।
আঙুর শরীরের জন্য অনেক উপকারী। কেউ কালো আঙুর পছন্দ করেন কেউ সবুজ। তবে বেশি উপকার কোন আঙুরে এই নিয়ে মতবিরোধ আছে। আসুন জেনে নেই কোন আঙুর বেশি উপকারী।
কালো আঙুরের উপকারিতা
১. কালো আঙুর চোখের জন্য খুব ভালো কাজ করে। দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে।
২. কালো আঙুরে প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে, যা হৃৎপিণ্ডের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। এ ছাড়া সুস্থ হার্টের জন্য সাইটোকেমিকেলও এতে পাওয়া যায়।
৩. কালো আঙুর ডায়াবেটিস রোগীদের জন্যও খুব উপকারী বলে মনে করা হয়। তবে খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।
৪. ভিটামিন ই সমৃদ্ধ কালো আঙুর চুল ও ত্বকের জন্যও উপকারী। এর পাশাপাশি এটি খেলে ত্বক ফর্সা হয়।
 সবুজ আঙুরের উপকারিতা
১. সবুজ আঙুর হৃদরোগের ঝুঁকি কমাতে সহায়তা করে। সবুজ আঙুরে পাওয়া ফাইটোকেমিকেল মস্তিষ্কের বার্ধক্যকে প্রভাবিত করে।
২. আপনি যদি রক্তাপ্লতায় ভুগছেন, তবে এই সময়ে সবুজ আঙুর খাওয়া আপনার জন্য উপকারী হবে। এতে শরীরে রক্তের অভাব দূর হয়, যা হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়।
৩. সবুজ আঙুর অ্যাসিডিটি অর্থাৎ কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকেও মুক্তি দেয়।
৪. সবুজ আঙুরে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। মলত্যাগকে সহজ করে তোলে।
বিশেষজ্ঞদের মতে, কালো এবং সবুজ আঙুরে রঞ্জকের পার্থক্য রয়েছে। কালো আঙুরে অ্যান্থোসায়ানিন বেশি থাকে। কালো আঙুরে রঙিন কেমিকেল বেশি থাকে।
 উভয় আঙুরই কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে। উভয় আঙুরই ত্বকের জন্য উপকারী। তবে দুটির তুলনা করলে দেখা যায়, সবুজ আঙুরের চেয়ে কালো আঙুরের গুণাগুণ অনেক বেশি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.