কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদের কমিটি নিয়ে তুমুল সমালোচনা : নতুন কমিটির দাবী 

দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি: কার্পাসডাঙ্গা নগরী।চুয়াডাঙ্গা জেলার মানচিত্রে একটি গুরুত্বপূর্ন এলাকা। এই কার্পাসডাঙ্গার অনেক কৃতিসন্তানদের নেতৃত্বেই এক সময় চুয়াডাঙ্গা জেলার রাজনৈতিক কর্মকান্ডও পরিচালিত হয়েছে।সব কিছু ছাপিয়ে কার্পাসডাঙ্গার এখন বড় পরিচয় কার্পাসডাঙ্গা জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত গ্রাম। কার্পাসডাঙ্গাতে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম অবস্থান করেছেন, কবিতা লিখেছেন।
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত এ কার্পাসডাঙ্গার স্বীকৃতি আদায়ে সাবেক ইউপি চেয়ারম্যান নসকর আলী, প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব এম মফিজুর রহমান, কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম এ বক্কর, নজরুল গবেষক এম ইব্রাহীম হোসেন সহ আরো অনেকে নিরলস পরিশ্রম করেছেন।
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিকে বাঁচিয়ে রাখতে দাবী আদায়ে কার্পাসডাঙ্গায় গড়ে উঠে কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদ। এ সংসদটিকে এগিয়ে নিতে নানান প্রতিকুলতা পাশ কাটিয়ে  কার্পাসডাঙ্গা ইউনিয়নের বিভিন্ন গ্রামের নজরুল প্রেমীরা কাজ করেছেন।
আজ সে সংগঠনটিতে দীর্ঘদিন ধরে  সভাপতি হিসাবে দর্শনা সরকারী কলেজের (অবসরপ্রাপ্ত) উপাধাক্ষ্য এম এগফুর ও সাধারন সম্পাদক হিসাবে কার্পাসডাঙ্গা ডিগ্রী কলেজের ক্রীড়া শিক্ষক সাইফুল ইসলাম দায়িত্ব পালন করছেন।
কার্পাসডাঙ্গা এলাকার নজরুল প্রেমী ও এ সংগঠনটি এ পর্যন্ত এগিয়ে নিয়ে আসা অনেকে চরম ক্ষোভ প্রকাশ করে বলেন কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদকে গুটি-কয়েক ব্যক্তি পৈত্রিক সম্পত্তিতে পরিনত করেছে। তাদের ইচ্ছামত পরিচালিত হয় এ সংগঠন। এ সংগঠনের পূর্বের কোন সদস্য বা এ পর্যন্ত আসতে যারা দিনরাত পরিশ্রম করেছেন তাদের কোন প্রোগামে ডাকা হয়না। সভাপতি সম্পাদক বাদে কারা কারা কোন পদে আছে তা জানেনা কেউ।
দীর্ঘ বছর আগে গঠন হওয়া কমিটি নতুন করে আরো কোন নতুন কমিটি করেনি।সারা বছরেও একটা এ সংগঠনের মিটিং হয়না সব সদস্যদের নিয়ে। আর যদি গোপনে গোপনে সভাপতি সম্পাদক মিলেও নতুন কোন পকেট কমিটি গঠনও করেন তাও জানেনা কেউ।
নাম না প্রকাশ করার শর্তে এ কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদের কমিটির সদস্য দাবী করে ৫ জন জানান তারা শুনেছেন এ কমিটিতে পদে আছেন তবে কোন মিটিং এ ডাকা হয়না কিংবা কমিটির কোন কাগজপত্র দেওয়া হয়না।
তবে বিভিন্ন সুত্রে জানা গেছে নজরুল স্মৃতি সংসদের সাধারন সম্পাদক তার পছন্দের লোকদের এ কমিটিতে এনেছেন।এ নিয়ে চরম ক্ষোভ বিরাজ করছে কার্পাসডাঙ্গার প্রকৃত নজরুলপ্রেমী সহ এলাকাবাসীর মধ্য। তারা জানান এ কমিটির কোন স্বচ্ছতা ও জবাবদিহীতা নেই। আয়- ব্যয়ের কোন হিসাব নেই।
কার্পাসডাঙ্গার স্থানীয় অনেক নেতার সাথে কথা বললে তারাও  বিটিসি নিউজকে জানান, এ কমিটির সভাপতি, সম্পাদক ছাড়া কাউকেই চেনেন না বা জানেন না। এ বিষয়ে সংগঠনটির সভাপতি আ:গফুরের সাথে কথা বললে তিনি  বিটিসি নিউজ কে জানান ১১ সদস্য বিশিষ্ট কমিটি নিয়ে  কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদ।
আমরা কার্পাসডাঙ্গাতে জাতীয় পর্যায়ের প্রোগ্রাম করেছি। নজরুল স্মৃতি সংরক্ষণে জন্য মাননীয় সংস্কৃতি প্রতিমন্ত্রি, অতিরিক্ত সংস্কৃতিক সচিব ও বিভাগীয় কমিশনার সহ বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ  কার্পাসডাঙ্গা তে আগমন হয়েছে। এমন কি কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদের জন্য একটি বিল্ডিং নির্মাণের অর্থ বরাদ্ধ পেয়েছি।
তিনি আরও বলেন কমিটির সকল সদস্যদের চিঠি নিজ হাতে সম্পাদক সাহেব বাড়ি বাড়ি দিয়ে আসে তারপরও তারা আসে না।এ দোষ তো কমিটির না। বাহিরে কান ভারি না করে, করে মিটিং এ আসলেই হয়।
এ বিষয়ে কার্পাসডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খলিলুর রহমান ভুট্টর সাথে কথা বললে তিনি বিটিসি নিউজকে জানা,ন কমিটিতে কারা আছে তা নিয়ে রয়েছে প্রশ্নবিদ্ধ, সভাপতি /সম্পাদক ছাড়া কাউকে আমি ও দেখেনি।
এ বিষয়ে কার্পাসডাঙ্গা ইউনিয়ন আ:লীগের সভাপতি শফিক-উর রহমানের সাথে কথা বললে তিনি বিটিসি নিউজকে জানান, মাঝে মধ্যে অনুষ্ঠানের চিঠিপত্র পাই, কয় সদস্য বিশিষ্ট কমিটি বা কমিটিতে কারা রয়েছে, তা আমি জানি না।
কার্পাসডাঙ্গা ইউনিয়ন আ:লীগের সাধারন সম্পাদক নজীর আহমেদের সাথে কথা বললে তিনি বিটিসি নিউজকে জানান নজরুল স্মৃতি সংসদের কমিটি নিয়ে তিনি মন্তব্য করতে রাজি হননি।কার্পাসডাঙ্গা নজরুল প্রেমী সহ এলাকাবাসীর সকলের দাবী কার্পাসডাঙ্গা নজরুল স্মৃতি সংসদের ঘুনে ধরা পকেট কমিটি ভেঙ্গে দিয়ে প্রকৃত যোগ্য নজরুল প্রেমীদের নিয়ে নতুন কমিটি করা হোক।
এ বিষয়ে পদক্ষেপ নিতে দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলী মুনসুর বাবু ও দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমানের হস্তক্ষেপ কামনা করেছে কার্পাসডাঙ্গার নজরুলপ্রেমী সাধারন মানুষ ও কমিটির সদস্য দাবী করা সদস্যরা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি মোস্তাফিজ কচি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.