কারিগরি শিক্ষা তৈরী করে দক্ষ মানবসম্পদ : শিক্ষা উপমন্ত্রী

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, জাতির স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলার জন্য প্রয়োজন অর্থনৈতিক মুক্তি। পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতি মোকাবিলা করতে দক্ষ মানবসম্পদ প্রয়োজন। আর কারিগরি শিক্ষার মাধ্যমে তৈরী দক্ষ মানবসম্পদ জাতীয় অর্থনৈতিক মুক্তিতে বিশেষ ভূমিকা পালন করতে পারে।
আজ শনিবার (০২ জানুয়ারী) রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ যাদুঘর মিলনায়তনে মুজিববর্ষ উপলক্ষে কারিগরি শিক্ষা বোর্ড আয়োজিত ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’-শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষা উপমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু কোনো রাজনৈতিক দলের গণ্ডির মধ্যে আবদ্ধ নন, তাকে জাতীয়ভাবে ধারণ করতে হবে। স্বাধীনতার সুফল পেতে হলে জাতির পিতার দর্শনকে বিবেচনায় নিয়ে দেশ পরিচালনা করতে হবে।

তিনি আরও বলেন, মুজিববর্ষে সরকার বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনকে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে সকলের মাঝে ছড়িয়ে দেয়ার চেষ্টা করছে।

শিক্ষা উপমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার সারা দেশে অর্থনৈতিক অঞ্চলসহ বিভিন্ন উন্নয়নমুখী কর্মকাণ্ড গ্রহন করেছে যার সফল বাস্তবায়নের জন্য দরকার প্রযুক্তি নির্ভর কারিগরি শিক্ষায় পারদর্শী জনবল।

মহিবুল হাসান চৌধুরী বলেন, কারিগরি শিক্ষা কোনো নির্দিষ্ট বৃত্তির মধ্যে সীমাবদ্ধ নয়। জীবনব্যাপী অব্যাহত শিক্ষার মাধ্যমে নতুন নতুন দক্ষতা সৃষ্টির জন্য যুগোপযোগী পাঠ্যক্রম প্রণয়নে সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির হিসেবে উপস্থিত ছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, কারিগরি শিক্ষা বোর্ডের সচিব ড. মো জাহেদুল হাসান ও  চেয়ারম্যান ড.  মোরাদ হোসেন মোল্লা।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.