কাবুলে মার্কিন দূতাবাসের নথি পুড়িয়ে ফেলার নির্দেশ যুক্তরাষ্ট্রের

(কাবুলে মার্কিন দূতাবাসের নথি পুড়িয়ে ফেলার নির্দেশ যুক্তরাষ্ট্রের–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাসের স্পর্শকাতর নথিপত্র এবং সরঞ্জাম ছিঁড়ে আগুনে জ্বালিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে সিএনএন।
প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র মনে করছে, ওই সব নথি দিয়ে উদ্দেশ্যমূলক প্রচারণা চালানো হতে পারে। আর এ জন্যই ওই সব ধ্বংস করে ফেলতে চায় তারা। এ সংক্রান্ত একটি নোটিশ গতকাল শুক্রবার (১৩ আগস্ট) দূতাবাস কর্মীদের পাঠিয়েছে মার্কিন প্রশাসন।
একজন মার্কিন কূটনৈতিক সূত্র সিএনএনকে জানিয়েছেন, গোয়েন্দা প্রতিবেদন অনুযায়ী কাবুলকে এই সপ্তাহের মধ্যেই বিচ্ছিন্ন করে দিতে পারে তালেবান। তবে এর মানে এই নয় যে তারা রাজধানীতে প্রবেশ করে তা দখলে নিয়ে নেবে।
এদিকে, আফগান রাজধানীর মার্কিন দূতাবাস কর্মী এবং অন্যান্য বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে আমেরিকান সৈন্যরা কাবুলে প্রবেশ করেছে। একজন মার্কিন কর্মকর্তা আজ শনিবার (১৪ আগস্ট) একথা বলেছেন বলে উল্লেখ করেছে বার্তাসংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়, পেন্টাগনের পক্ষ থেকে বলা হয়েছে, একটি পদাতিক ব্রিগেড যুদ্ধ দলও উত্তর ক্যারোলিনার ফোর্ট ব্র্যাগ থেকে কুয়েতে চলে যাবে এবং প্রয়োজন হলে কাবুলের নিরাপত্তার জন্য দ্রুত পদক্ষেপ নেওয়ার বাহিনী হিসেবে কাজ করবে।
ব্রিটেন এবং অন্যান্য পশ্চিমা দেশগুলোও সেনা পাঠাচ্ছে কারণ আফগান সরকারী বাহিনীর প্রতিরোধ ভেঙে পড়ছে এবং আশঙ্কা বাড়ছে কাবুলে তালেবান হামলার মাত্র কয়েক দিন বাকি আছে।
এছাড়া, আফগান সরকারের একজন কর্মকর্তা গতকাল শুক্রবার (১৩ আগস্ট) নিশ্চিত করে জানিয়েছেন, দক্ষিণাঞ্চলের অর্থনৈতিক কেন্দ্র কান্দাহার তালেবানদের নিয়ন্ত্রণে আছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.