কাবুলের মসজিদে বিস্ফোরণে ৬৬ মুসল্লি নিহত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি মসজিদে শুক্রবার জুমার নামাজের পর শক্তিশালী বিস্ফোরণে ৬৬ জন মুসল্লি নিহত এবং ৭৮ জন আহত হয়েছেন।
কর্তৃপক্ষ জানিয়েছে, যখন সুন্নি মসজিদে মুসল্লিরা জুমার নামাজের পরে জিকরে মশগুল ছিলেন, তখনই বিস্ফোরণেটি ঘটে।

মসজিদের প্রধান সাঈদ ফাজিল আগা জানান, তারা মনে করছেন, আত্মঘাতী বোমা হামলাকারী তাদের অনুষ্ঠানে যোগ দিয়ে এই বিস্ফোরণ ঘটায়।

ভয়েস অফ আমেরিকা জানিয়েছে, হাসপাতালগুলো এখন পর্যন্ত ৬৬ জন মৃতদেহ এবং ৭৮ জন আহত ব্যক্তিকে পেয়েছে। যুক্তরাষ্ট্র এবং আফগানিস্তানে জাতিসংঘের মিশন হামলার নিন্দা জানিয়েছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি মুখপাত্র বিসমিল্লাহ হাবিব জানিয়েছেন, স্থানীয় সময় বেলা ২টার দিকে বিস্ফোরণটি ঘটে।
প্রত্যক্ষদর্শী সাংবাদিকদের মতে, তারা বিস্ফোরণের পরে অ্যাম্বুলেন্সে হতাহতদের নিয়ে যেতে দেখেছেন। কাছাকাছি একটি হাসপাতালের এক নার্স ইঙ্গিত দিয়েছেন, তারা গুরুতর অবস্থায় বেশ কয়েকজন আহত ব্যক্তিকে পেয়েছেন।
এর আগে গত সপ্তাহেই বেশ কয়েকটি বিস্ফোরণে কয়েক ডজন আফগান বেসামরিক নাগরিক নিহত হন এবং আইএসকে হামলাগুলোর কয়েকটির দায় স্বীকারও করে।
গতবছরের আগস্টে আফগানিস্তান তালেবানরা দখলে নেয়ার পর থেকেই পুরো জনপদ অশান্ত হয়ে ওঠে। যেখানে-সেখানে হামলা শুরু করে তালেবানের একসময়ের প্রধান শত্রু আইএসকে।
যদিও তালেবান পরবর্তী পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করছে, তবুও হামলা থেমে থাকেনি। আইএসকে হলো- আফগানিস্তানভিত্তিক ইসলামিক স্টেট গ্রুপ, যেটি এখন সর্বশেষ সিরিয়াকেন্দ্রীক কোনোরকমে টিকে আছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.