কানে পানি ঢুকলে যা যা করবেন ?

 

বিটিসি নিউজ ডেস্ক: কানে পানি ঢুকলে অনেক সময়ে ঘটতে পারে বিপত্তি। অনেক সময় কানে ঢোকা পানি কান ব্যথা, কানে পুঁজ জমা প্রভৃতি সমস্যার কারণ হয়ে থাকে।

চিকিৎসক শীর্ষক দত্ত এ বিষয়ে বলেন , কানে পানি ঢুকলে পানিটা বের করার চেষ্টা করে তা না বেরলে অনেকেই সেই শারীরিক অসুবিধা নিয়ে কাটিয়ে দেন দিনের পর দিন।

শরীরের নিজস্ব প্রক্রিয়ায় কান থেকে সেই পানি বেরিয়ে যাবে ধরে নিয়েই অপেক্ষা করেন। কানে কম পানি ঢুকলে এটা মেনে নেওয়া যাই , কিন্তু পরিমাণে বেশি পানি ঢুকলে তার জন্য কোনও চিকিৎসা বা চেষ্টা না থাকলে জটিলতা বাড়তে  পারে।

তবে সব সময় কিছু হলেই চিকিৎসকের কাছে পৌঁছনো সম্ভব হয় না।  তেমন পরিস্থিতি এলে বা চিকিৎসকদের কাছে আসার আগে কিছুটা আরাম বোধের জন্য অবশ্য বাড়িতেই চেষ্টা করুন কানের পুরো পানি বার করে দিতে। কিন্তু কীভাবে তা সম্ভব ?

কানের পানি বার করার সবচেয়ে সহজ উপায়:

#. স্বাভাবিক শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে তা বার করে ফেলা। পানি ঢুকলে একটা লম্বা শ্বাস নিন। এ বার দু’আঙুলে নাকের ছিদ্র          বন্ধ করে সেই অবস্থাতেই শ্বাস ত্যাগ করতে চেষ্টা করুন। এই পদ্ধতি বার কয়েক অবলম্বন করলেই কান থেকে পানি            বেরিয়ে যাবে সহজে।

 #. যে কানে পানি ঢুকেছে সে দিকে মাথা কাত করুন। এ বার সেই দিকের হাতের তালু পানি  ঢোকা কানের উপরে রেখে           জোরে চাপ দিন। চাপ দিয়ে সরিয়ে নিন হাত। এতে কিছুটা পানি  বেরিয়ে আসবে।

#. তবে এতেও সমাধান না হলে অবশ্যই চিকিৎসকের কাছেযান। কোনও রকম বাজার চলতি কানের ড্রপ এই অবস্থায় দেবেন না। বরং চিকিৎসকেরপরামর্শ মেনে ওষুধ ও ড্রপ ব্যবহার করুন।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.