কানে নারী নির্মাতার বাজিমাত

বিটিসি বিনোদন ডেস্ক: আবারও কান চলচ্চিত্র উৎসবে নারী নির্মাতার বাজিমাত। ৭৬তম এই আসরে স্বর্ণপাম (পামদর) পেয়েছেন ফ্রান্সের নির্মাতা জাস্টিন ত্রিয়েত। তিনি ‘অ্যানাটমি অব অ্যা ফল’ সিনেমার জন্য এই পুরস্কার পেয়েছেন। এর আগে ২০১৯ সালে স্বর্ণপাম পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন তিনি।
শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় কান চলচ্চিত্র উৎসবের মূল ভবন প্যালে ডে ফেস্টিভ্যালে বসে সমাপ্তি অনুষ্ঠান। যেখানে উপস্থিত হন মূল প্রতিযোগিতা বিভাগের সব বিচারক ও উৎসব কর্তৃপক্ষসহ আমন্ত্রিত অতিথিরা।
কানের ইতিহাসে ১৯৯৩ সালে নারী নির্মাতাদের মধ্যে জেন ক্যাম্পিয়ন প্রথম স্বর্ণপাম জিতেছিলেন। এর ২৮ বছর পর দ্বিতীয়বারের মতো ২০২১ সালে ‌তিতান সিনেমার জন্য স্বণর্পাম জেতেন ফরাসি নির্মাতা জুলিয়া দুকুরনো। এক বছরের ব্যবধানেই তৃতীয় নারী নির্মাতা হিসেবে বাজিমাত করলেন জাস্টিন ত্রিয়েত।
তরুণ নির্মাতা জাস্টিন ত্রিয়েত তার ‘অ্যানাটমি অব অ্যা ফল’ সিনেমায় তুলে ধরেছেন রোমহর্ষক কিছু ঘটনা। ক্রাইম, ড্রামা ও থ্রিলার ঘরানার এই সিনেমার গল্প এগুতে থাকে এক নারীর স্বামীর হত্যাকাণ্ডের পর থেকে। কিন্তু পরে জানা যায়, এই নারীই তার স্বামী হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত। এই ঘটনার সাক্ষী নিয়ে শুরু হয় নতুন গল্প। কারণ তাদের একমাত্র ছেলে সাক্ষী। যে কিনা অন্ধ। এই নিয়ে নৈতিক দ্বিধাদ্বন্দের মধ্যে পরে যায় সন্তান। কিন্তু এই খুনের পেছনে লুকিয়ে থাকে আরেক সত্য। সেই ঘটনাই বিচারকদের পছন্দের শীর্ষে ছিল।
বিচারকরা একে একে ঘোষণা করেন বিজয়ীদের নাম। ‘দ্য পট আউ ফেউ’ এর জন্য সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন ট্রান আন হুং, ‘দ্য জোন অব ইন্টারেস্ট’ সিনেমার জন্য গ্র্যান্ড প্রিক্স জিতে নিয়েছেন জোনাথন গ্লেজার, সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন মনস্টার সিনেমার জন্য সাকামতো।
স্বর্ণপামের জন্য প্রতিযোগিতায় ছিলো মোট ২১টি চলচ্চিত্র: সেগুলো হলো, ক্লাব জিরো (জেসিকা হাউসনার), দ্য জোন অব ইন্টারেস্ট (জোনাথন গ্লেজার), ফলেন লিভস (আকি কাউরিসমাকি), ফোর ডটার্স (কাউথার বেন হানিয়া), অ্যাস্টেরয়েড সিটি (ওয়েস অ্যান্ডারসন), অ্যানাটমি অফ অ্যা ফল (জাস্টিন ট্রিয়েট), মনস্টার (হিরোকাজু কোর-এডা), সল ডেল’আভেনিয়ার (নান্নি মরেট্টি), লা চিমেরা (এলিস রোওয়াকের), লাস্ট সামার (ক্যাথেরিন ব্রেইল্লাত), দ্য পট আউ ফেউ (ট্রান আন হুং), অ্যাবাউট ড্রাই গ্রাসেস (নুরি বিলগে চেইলান), মে/ডিসেম্বর (টড হেইন্স), রাপিটো (মার্কো বেলোচ্চিও), ফায়ারব্র্যান্ড (করিম আইনুজ), দ্য ওল্ড ওক (কেন লোচ), বানেল এট আদমা (রামাতা-তৈলায়ে সি), পারফেক্ট ডেইজ (উইম ওয়েন্ডারস), ইয়থ (ওয়াং বিং), ব্ল্যাক ফ্লাইস (জঁ স্টিফান সুভ্যার) এবং হোমকামিং (ক্যাথেরিন কোরসিনি)। এই ছবিগুলোর মধ্য থেকে একটি সিনেমা পাবে স্বর্ণপাম। সমাপনী অনুষ্ঠানে ঘোষণা করা হবে স্বর্ণপাম বিজয়ীর নাম। প্রতিযোগিতা বিভাগে বাইরেও এবার কান মাতিয়েছে তারকাবহুল বেশ কিছু সিনেমা। এর মাঝে আছে ইন্ডিয়ানা জোনস অ্যান্ড দ্য ডায়াল অব ডেসটিনি (জেমস ম্যানগোল্ড), কিলার্স অব দ্য ফ্লাওয়ার মুন (মার্টিন স্করসিস) এর মতো তারকাবহুল সিনেমা।
এবারের আসরের মূল প্রতিযোগিতা বিভাগের প্রধান বিচারকের দায়িত্ব পালন করেন দুইবার স্বর্ণপাম জয়ী সুইডিশ নির্মাতা রুবেন অস্টলান্ড। তার নেতৃত্বে বিচারক হিসেবে ছিলেন ব্রি লারসন, পল ড্যানো, মরিয়ম টুজানি, দনি মিনোশে, রুঙ্গানো নিয়োনি, আতিক রহিমি, দামিয়ান সিফ্রন এবং জুলিয়া দুকুরনো।
একনজরে ৭৬তম কান চলচ্চিত্র উৎসবের বিজয়ীরা-
স্বর্নপাম (অ্যানাটমি অব অ্যা ফল)
পরিচালনা: জাস্টিন ত্রিয়েত (ফ্রান্স)
গ্র্যান্ড পিক্স (দ্য জোন অব ইন্টারেস্ট)
পরিচালনা: জনাথন গ্লেজার (যুক্তরাজ্য)
সেরা অভিনেত্রী
মার্ভে ডিজদার (অ্যাবাউট ড্রাই গ্রাসেস)
সেরা অভিনেতা
কোজি ইয়াকুশো (পারফেক্ট ডেজ)
সেরা চিত্রনাট্য
ইউজি সাকামোটো – মনস্টার (জাপান)
জুরি প্রাইজ (ফলেন লিভস)
পরিচালনা: আকি কাউরিসমাকি
সেরা পরিচালক
ট্র্যান আন হাং (দ্য প্যাশন অব দদিন পাফি)
সেরা চিত্রগ্রাহক
ইনসাইড দ্য ইয়েলো কোকন শেল (থিয়েন অ্যা ফাম)
সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র (টোয়েন্টি সেভেন)
পরিচালনা: ফ্লোরা আন্না বুদা (১১ মিনিট, ফ্রান্স ও হাঙ্গেরি)
স্পেশাল মেনশন
ফার – গুন্নুর মার্টিনসডোত্তির স্লুটার (আইসল্যান্ড)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.