কানাডায় টিকাবিরোধী আন্দোলন, কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্ত অবরোধ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করায় কানাডার রাজধানী অটোয়ায় টানা চারদিনের মতো ট্রাক চালকদের বিক্ষোভ অব্যাহত রয়েছে। শুধু তাই নয় বিক্ষোভকারীরা কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্ত অবরোধ করে গৃহহীনদের কাছ থেকে খাবার ছিনিয়ে নিয়ে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছিলেন বলে অভিযোগ উঠেছে।
প্রচণ্ড ঠান্ডা উপেক্ষা করে হাজার হাজার ট্রাক চালক কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্ত অবরোধ করে প্রতিবাদ করছিল।
এতে আটকে পড়ে বেশ কিছু গাড়ি। এ অবস্থায় দুই দেশের যাতায়াত স্বাভাবিক রাখতে তাদেরকে সরিয়ে দেয় কানাডার আইনশৃঙ্খলা বাহিনী। গত শনিবার (২৯ জানুয়ারি) থেকে শুরু হওয়া এই বিক্ষোভ টানা চতুর্থদিনের মতো শুরু হলে, এ পদক্ষেপ নেয় দেশটির প্রশাসন।
করোনা সংক্রমণ কমানোর লক্ষ্যে দেশটিতে বিধিনিষেধের কড়াকড়ি শুরু হয়। ট্রাক চালকদের জন্য সম্পূর্ণরূপে টিকা গ্রহণ এবং কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করায় ক্ষোভে ফেটে পড়ে তারা। এরপর থেকে তারা রাজধানী অটোয়ায় পার্লামেন্ট হিল চত্ত্বরে সামনে জড়ো হয়ে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন।
স্থানীয়দের অভিযোগ, বিক্ষোভকারীদের অনেকে হোটেল, রেস্তোরাঁ, মার্কেট এবং মুদি দোকানগুলোতে মাস্ক ছাড়া ঘুরছে। শুধু তাই নয়, এ সময়ে তারা ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে মূর্তি অবমাননা করা, সৈনিকদের সমাধিতে উঠে নাচানাচি, জাতীয় স্মৃতিসৌধকে অপমান, স্থানীয়দের হুমকি দেওয়া এবং গৃহহীনদের কাছ থেকে খাবার ছিনিয়ে নেওয়ার মতো কর্মকান্ডে লিপ্ত হন।
এদিকে স্থানীয় সময় গতকাল মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) হাজার হাজার বিক্ষোভকারী আন্দোলনে নামেন আর্জেনন্টিনার সুপ্রিম কোর্টের সামনে। তাদের মতে, আইনি ব্যবস্থা আরও নিরপেক্ষ, গণতান্ত্রিক হওয়া উচিত এবং সুপ্রিম কোর্টের বর্তমান সদস্যদের পদত্যাগ করা উচিত। বিক্ষোভ চলাকালীন সময়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন বিচারপতি প্যডিলা। এ সময় তিনি বিক্ষোভকারীদের ন্যায় বিচারের আশ্বাস দেন।
আর্জেন্টিনার বিচারক জুয়ান রামোস প্যাডিলা বলেন, বিচারকদের যেতে দিন। আমরা মনে করি, বিচার বিভাগকে অবশ্যই সংশোধিত হতে হবে। তাদেরকে অবশ্যই সবার ক্ষেত্রে নিরপেক্ষ বিচার করতে হবে। আমরা এ বিষয়ে আলোচনা করতে যাচ্ছি। আশা করি, খুব দ্রুতই অপরাধীদের অপসারণ করতে পারব।
বিক্ষোভকারীদের দাবি, আদালতের বর্তমান বিচার ব্যবস্থা শুধুমাত্র রাজনৈতিক স্বার্থে ব্যবহার করা হচ্ছে।  #

Comments are closed, but trackbacks and pingbacks are open.