কানাডায় ভারতীয়দের সতর্ক থাকতে বললো নয়াদিল্লি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় প্রবাসী ভারতীয় নাগরিকদের সতর্কতা অবলম্বন করতে বলেছে ভারত। বুধবার (২০ সেপ্টেম্বর) যারা কানাডায় যাওয়ার পরিকল্পনা করেছেন তাদেরকেও সতর্ক থাকার আহ্বান জানিয়েছে ভারত সরকার। কানাডায় ভারতীয় বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘খালিস্তান টাইগার ফোর্সের’ (কেটিএফ) প্রধান হারদীপ সিং নিজ্জার হত্যাকাণ্ড নিয়ে দুই দেশের সম্পর্কে  চলমান  উত্তেজনার মধ্যে এই ভ্রমণ সতর্কতা জারি করলো দিল্লি। ব্রিটিশ  বার্তা সংস্থা  রয়টার্স এ খবর জানিয়েছে।
ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কানাডায় ভারত-বিরোধী কার্যকলাপ, রাজনৈতিক অপকর্ম ও অপরাধমূলক সহিংসতা হচ্ছে। তাই সেখানে অবস্থানরত সব ভারতীয় নাগরিক ও যারা যাওয়ার কথা ভাবছেন তাদের সবাইকে সতর্ক থাকতে হবে।
মন্ত্রণালয় আরও বলেছে, বিশেষ করে ভারতীয় শিক্ষার্থীদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে।
বুধবার একটি বেসরকারি বিনোদন সংস্থা বুক মাই শো জানিয়েছে, কানাডিয়ান গায়ক শুভনীত সিং ভারত সফর বাতিল করেছেন।
সোমবার কানাডায় নিজ্জার হত্যাকাণ্ডে ভারতকে কাঠগড়ায় তুলেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।  হাউজ অব কমন্সে দেওয়া ভাষণে ট্রুডো বলেছিলেন, কানাডার নাগরিক নিজ্জার হত্যাকাণ্ডে ভারত সরকারের গুপ্তচরদের জড়িত থাকার গ্রহণযোগ্য অভিযোগ তদন্ত করছে কানাডীয় গোয়েন্দা সংস্থাগুলো।
যদিও ট্রুডোর অভিযোগ প্রত্যাখ্যান করে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এই অভিযোগ অযৌক্তিক ও উদ্দেশ্য প্রণোদিত। একই অভিযোগ আমাদের প্রধানমন্ত্রীর কাছে করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী এবং আমরা তা সম্পূর্ণ প্রত্যাখ্যান করেছি।
একই দিনে ভারতীয় দূতাবাসের এক কূটনীতিককে বরখাস্ত করে  অটোয়া। পাল্টা পদক্ষেপ নেয়  ভারতও। কানাডা  দূতাবাসের এক কূটনীতিককে বরখাস্ত  করে দিল্লি।

মঙ্গলবার ভারতের সঙ্গে উত্তেজনাকর পরিস্থিতিতে জাস্টিন ট্রুডো বলেছেন, তিনি ভারতকে উসকানি বা উত্তেজনা বাড়াতে চান না। কিন্তু তিনি চান দিল্লি যেন শিখ বিচ্ছিন্নতাবাদী নেতার হত্যাকাণ্ডকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করে।
এদিকে,  কানাডার সঙ্গে যে কূটনৈতিক উত্তেজনা চলছে তাতে করণীয় নিয়ে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে জরুরি বৈঠকে বসেছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নতুন সংসদ ভবনে বুধবার দুজনের মুখোমুখি আলাপ হয়। ভারতীয় একাধিক সংবাদমাধ্যমে জানা গেছে, এই মুহূর্তে কানাডার সঙ্গে আগ বাড়িয়ে বাণিজ্যিক বা কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে না দিল্লি। তবে অটোয়ার পক্ষ থেকে কোনও নেতিবাচক প্রতিক্রিয়া এলে জবাব দেওয়া হবে।
উল্লেখ্য, কানাডার নাগরিক ও  ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেটিএফ প্রধান নিজ্জারকে গত (১৮ জুন) গুলি করে হত্যা করা হয়েছে। ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের পাঞ্জাবি অধ্যুষিত শিখদের ধর্মীয় উপাসনালয়ের পার্কিংয়ে মৃত অবস্থায় পাওয়া যায় তাকে। দীর্ঘদিন ধরে  তাকে খুঁজছিল ভারতীয় নিরাপত্তা বাহিনী। তার মাথার দাম ১০ লাখ রুপি ঘোষণা করেছিল ভারত।
ভারতের পাঞ্জাবের অন্যতম নৃতাত্ত্বিক জনগোষ্ঠী শিখ সম্প্রদায়। যারা ভারত থেকে আলাদা হয়ে কথিত  স্বাধীন রাষ্ট্র ‘খালিস্তান’  প্রতিষ্ঠার দাবিতে আন্দোলন করে আসছে, যা ‘খালিস্তানি’ আন্দোলন নামে পরিচিত। কিন্তু ভারতের কেন্দ্রীয় সরকার এই দলটিকে সন্ত্রাসী হিসেবে বিবেচনা করে আসছে। পাঞ্জাবের পর বিশ্বে কানাডায় শিখদের সংখ্যা  বেশি।  ২০২১  সালের আদমশুমারি  অনুসারে দেশটিতে ৭ লাখ ৭০ হাজার শিখ ধর্মাবলম্বী বসবাস করছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.