কানাডায় ভয়াবহ দাবানল, ঘর ছাড়লেন শহরের সব বাসিন্দা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কানাডার ইয়েলোনাইফ শহরে দাবানল ভয়াবহ রূপ ধারণ করেছে। আগুন নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছেন দমকলকর্মীরা। আগুন থেকে বাঁচতে সরিয়ে নেওয়া হয়েছে ২০ হাজার বাসিন্দা।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, কালোয় ধোয়ার আকাশ পথে পানিবোমা দিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছে দমকলকর্মীরা।
কর্মকর্তারা বলছেন, খুবই ধীরে অগ্রসর হচ্ছে দাবানলটি। এখন উত্তর পশ্চিমাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে দাবানলটি। যদি বৃষ্টি না আসে তবে শনিবারের মধ্যে সেখানে পৌঁছে যাবে দাবানলটি।
ফেসবুকে দেওয়া এক বিবৃতিতে ফায়ার সার্ভিস জানিয়েছে, সামনের দিনগুলো অনেক কঠিন শুক্র-শনিবারের মধ্যে ইয়েলোনাইফের দিকে দাবানলটি পৌঁছে যাবে।
ওয়াইল্ড ফায়ার সার্ভিস পরিচালক ক্লিফ চ্যাপম্যান সাংবাদিকদের বলেন, “এই দুর্যোগটি আগুনের দৃষ্টিকোণ থেকে গ্রীষ্মের ২৪ থেকে ৪৮ ঘণ্টা বচেয়ে চ্যালেঞ্জিং হওয়ার সম্ভাবনা রয়েছে।”
ইয়েলোনাইফ-এ, স্থানীয় হাই স্কুলের বাইরে শত শত মানুষ সারিবদ্ধ হয়ে প্রতিবেশী প্রদেশ আলবার্টাতে যাওয়ার জন্য অপেক্ষ করছে। বৃহস্পতিবার পরিকল্পিত ফ্লাইটের মাধ্যমে সেখানে নেওয়া হয় তাদের।
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বৃহস্পতিবার আগুন নিয়ে আলোচনার জন্য ইনসিডেন্ট রেসপন্স গ্রুপের একটি বৈঠক ডেকেছেন। প্রতিরক্ষা মন্ত্রী বিল ব্লেয়ার বলেছেন, কেন্দ্রীয় সরকার সরিয়ে নেওয়ার প্রক্রিয়ার ওপর পূর্ণ মনোযোগ রাখছে।
এটি কানাডার সর্বকালের সবচেয়ে ভয়াবহ দাবানল মৌসুম যেখানে উত্তর-পশ্চিম অঞ্চলে ২৬৫টি সহ সারা দেশে এক হাজারেরও বেশি সক্রিয় দাবানল জ্বলছে। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তন দাবানল সমস্যাকে আরও বাড়িয়ে দিয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.