কানাডাজুড়ে করোনা বিধিনিষেধবিরোধী বিক্ষোভ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ককরোনার টিকা নেওয়ার বাধ্যবাধকতার বিরুদ্ধে কানাডার বিভিন্ন শহরে ট্রাক চালকদের বিক্ষোভ আরও বড় আকার ধারণ করেছে।
মহামারি নিয়ন্ত্রণে আরোপ করা বিধিনিষেধ উঠিয়ে নেওয়ার দাবিতে রাজধানী অটোয়াসহ বিভিন্ন স্থানে ট্রাক, ট্রাক্টর, গাড়ি ও পায়ে হেঁটে হাজার হাজার মানুষ বিক্ষোভ নিয়ে রাস্তায় নেমে এসেছেন।
বার্তা সংস্থা রয়টার্সের খবর বলছে, প্রতিবাদ বিশৃঙ্খল হলেও ছিল শান্তিপূর্ণ। আন্তঃসীমান্ত ট্রাক চালকদের করোনার টিকা নেওয়া বাধ্যতামূলক করে দেওয়া হলে ‘ফ্রিডাম মুভমেন্ট’ নামের আন্দোলন শুরু হয়েছে।
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সরকার ও তার নেওয়া স্বাস্থ্য পদক্ষেপের প্রতিবাদে বিরোধীদের একজায়গায় জড়ো হওয়ার সুযোগ করে দিয়েছে এই বিক্ষোভ।
রবার্ট নামের টরোন্টোর এক প্রতিবাদকারী বলেন, টিকা নিতে সরকারের বেঁধে দেওয়া পদক্ষেপে আমরা ক্লান্ত। আমরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছি। আমরা বড় কোনো কারাগারে বসবাস করছি বলে মনে হয়েছে।
গেল আটদিন ধরে অটোয়ার কেন্দ্রস্থল বন্ধ করে দেওয়া হয়েছে। কোনো কোনো প্রতিবাদকারী নাৎসি পতাকা উত্তোলন করছেন। তারা কানাডার সরকার ভেঙে দেওয়ার দাবিও জানাচ্ছেন।
উত্তর আমেরিকার দেশটির পরিবহনমন্ত্রী ওমর আলগাবরা বলেন, বিক্ষোভকারীরা তাদের দাবি-দাওয়া স্পষ্ট করেছেন। পুরো দেশ তাদের কথা শুনেছে। এখন তাদের নিজ নিজ বাড়িতে ফিরে গিয়ে নির্বাচিত কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা উচিত।
অটোয়ার পুলিশ বলছে, চার ব্যক্তির বিরুদ্ধে অপরাধের অভিযোগ আনা হয়েছে। তাদের বিরুদ্ধে তদন্ত চলছে। সুসংগঠিত অবরোধের একটা অংশ যুক্তরাষ্ট্র থেকে আসা তহবিলের ওপর নির্ভরশীল। প্রচণ্ড ঠান্ডার মধ্যেও নিজেদের সুরক্ষার ব্যবস্থা করেছেন প্রতিবাদকারীরা।
ঘোড়ায় চেপে আসা এক প্রতিবাদকারীর হাতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পতাকা দেখা গেছে। ট্রাক চালকদের এই প্রতিবাদে ট্রাম্পেরও সমর্থন রয়েছে।
সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, অতি বাম পাগলাটে জাস্টিন ট্রুডোর কঠোর নীতির প্রতিবাদে শান্তিপূর্ণ বিক্ষোভ হচ্ছে। তার উন্মাদ করোনা নীতিতে কানাডা ধ্বংস হয়ে যাচ্ছে।
অটোয়ায় পাঁচ হাজারের মতো লোককে বিক্ষোভ করতে দেখা গেছে। আরেকটি বড়ো শহর টরোন্টোয় কয়েকশ লোক জড়ো হয়েছেন। শুক্রবার ভিড়ের মধ্যে একটি ট্রাক ওঠে গেলে চার ব্যক্তি আহত হয়েছেন।
ট্রাক বহরের প্রতিবাদে টরোন্টোর কেন্দ্রস্থলে প্রায় ৫০০ স্বাস্থ্যকর্মী ও সমর্থক বিক্ষোভ করেছেন। মাস্ক পরায় অটোয়ায় স্থানীয় অধিবাসীদের হেনস্তা হওয়ার ঘটনাও ঘটেছে।
ট্রাক চালকদের অবরোধের অবসানে জোরালো ব্যবস্থা না নেওয়ায় তারা পুলিশের সমালোচনা করেন। ট্রাকের অব্যাহত হর্নে তাদের স্বাভাবিক জীবন অতিষ্ঠ হয়ে ওঠেছে। সহ্য করতে না পেলে তারা জানালা বন্ধ করে রেখেছেন। কিন্তু প্রতিবাদকারীরা তাদের জানালা ভেঙে ফেলছেন বলে অভিযোগ রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.