কাতার বিশ্বকাপ: টাইব্রেকারে স্পেনকে হারিয়ে প্রথমবারের মতো কোয়ার্টারে মরক্কো

বিটিসি স্পোর্টস ডেস্ক: কাতার বিশ্বকাপে নক আউট পর্বের লড়াইয়ে টাইব্রেকারে স্পেনকে ৩-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো মরক্কো। ম্যাচের প্রথমার্ধে গোলশূন্য থেকে বিরতিতে যায় মরক্কো ও স্পেন। মঙ্গলবার (৬ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯ টায় এডুকেশন সিটি স্টেডিয়ামে মাঠে নামে এই দু’দল।
ম্যাচের শুরু থেকেই আক্রমণ-পাল্টা আক্রমণে খেলতে থাকে মরক্কো ও স্পেন। বেশ কিছু সুযোগ পেলেও গোল করতে ব্যর্থ হয় দু’দল। শেষ পর্যন্ত কোন গোল না হলে গোলশূন্য থেকেই বিরতিতে যায় স্পেন ও মরক্কো। এরপর বিরতি থেকে ফিরেও গোল না হলে অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচটি। অতিরিক্ত সময়েও গোলের দেখা না পেলে শেষ পর্যন্ত টাইব্রেকারে গড়ায় ম্যাচটি। টাইব্রেকারে দুইটি সেভ দিয়ে মরক্কোর জয়ের নায়ক ইয়াসিন বাউনু।

অতিরিক্ত সময়ের গোলের আশায় মরিয়া হয়ে খেলতে থাকে দু’দল। ম্যাচের ৯৪ মিনিটে বল নিয়ে এগিয়ে যায় ওয়ালিদ চেদ্দারি। তবে গোল করতে ব্যর্থ হন তিনি। ম্যাচের ৯৭ মিনিটে সুযোগ আসে স্পেনের সামনে। তবে বাম দিক থেকে ভেসে আসা বলে মাথা ছোঁয়াতে ব্যর্থ হয় মোরাতা।

ম্যাচের ১০০ মিনিটে আবারও সুযোগ আসে স্পেনের সামনে। তবে মোরাতার বাড়ানো বলে মাথা ছোঁয়াতে ব্যর্থ হলে গোল পাওয়া হয় না স্পেনের। ম্যাচের ১০৩ মিনিটে ডি বক্সের বাইরে থেকে শট করে রদ্রিগো। তবে তা চলে যায় ক্রসবারের অনেক ওপর দিয়ে। ম্যাচের ১০৪ মিনিটে আক্রমণে যায় মরক্কো। ওয়ালিদ চেদ্দারির নেওয়া শট দারুণ সেভে দলকে রক্ষা করেন উনাই সিমন। গোল করতে ব্যর্থ হলে গোলশূন্য থেকে অতিরিক্ত সময়ের প্রথমার্ধ শেষ করে স্পেন ও মরক্কো।

বিরতি থেকে ফিরে অতিরিক্ত সময়ের ১০৬ মিনিটে আক্রমণে ওঠে স্পেন। তবে গোল করতে ব্যর্থ হয় তারা। এরপর আরও কিছু আক্রমণ করে দু’দল। তবে গোলের দেখা পায় না কেউ। ম্যাচের ১১৫ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে গোলের সুযোগ তৈরী করলেও বল জালে জড়াতে ব্যর্থ হয় ওয়ালিদ চেদ্দারি। ম্যাচের ১১৭ মিনিটে বল নিয়ে এগিয়ে যায় মোরাতা। গোলের সুযোগ সৃষ্টি করলেও গোল করতে ব্যর্থ হয় স্পেন। এরপর আরও বেশ কিছু আক্রমণ করলেও গোল করতে ব্যর্থ হয় দু’দল। শেষ পর্যন্ত গোলের দেখা না পেলে টাইব্রেকারে গড়ায় ম্যাচটি।

টাইব্রেকারে মরক্কোর পক্ষে প্রথম শট নিয়ে গোল করেন আব্দেল হামিদ সাবিরি। স্পেনের পক্ষে প্রথম শটে বল সাইড বারে লাগান পাবলো সাবারিয়া। এরপর মরক্কোর পক্ষে দ্বিতীয় শট থেকে গোল করে ব্যবধান বাড়ান হাকিম জিয়েস। স্পেনের দ্বিতীয় শট নিতে আসেন কার্লো সোলের। তার শট ঠেকিয়ে দেন মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বউনো।

এরপর মরক্কোর পক্ষে তৃতীয় শট নিতে আসেন বার্ড বেনেউ। তার শট ঠেকিয়ে দেন স্পেনের গোলরক্ষক উনাই সিমন। তবে স্পেনের তৃতীয় শট নিতে আসা সার্জিও বুস্কেটের শটও থেকিয়ে দেন ইয়াসিন বউনো। এরপর মরক্কোর পক্ষে চতুর্থ শট নিতে আসা আশরাফ হাকিমি গোল করে দলের জয় নিশ্চিত করেন।

শেষ পর্যন্ত টাইব্রেকারে ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে মরক্কো। এই জয়ে কোয়ার্টার ফাইনালে পা রাখে মরক্কো। অন্যদিকে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিলো স্পেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.