কাতার বিশ্বকাপ: কুদুসের জোড়া গোলে টিকে থাকলো ঘানা

বিটিসি স্পোর্টস ডেস্ক: কাতার বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে উত্তেজনাপূর্ণ ম্যাচে দক্ষিণ কোরিয়ারকে ৩-২ গোলে হারিয়েছে আফ্রিকার দেশ ঘানা। সোমবার (২৮ নভেম্বর) বাংলাদেশ সময় সন্ধ্যে ৭ টায় এডুকেশন সিটি স্টেডিয়ামে মাঠে নামে এই দু’দল। মোহাম্মদ সালিসু ও জর্ডান আয়েউের গোলে এগিয়ে থেকে বিরতিতে গেছে ঘানা। বিরতি থেকে ফিরেই দুই গোল শোধ করে দক্ষিণ কোরিয়া। তবে শেষ পর্যন্ত জর্ডান আয়েউের জোড়া গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ঘানা।

ম্যাচে লিড নিয়ে আরও আগ্রাসী হয়ে খেলতে থাকে ঘানা। অন্যদিকে গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকে দক্ষিণ কোরিয়া। ম্যাচের ৩৪ মিনিটে আবারও গোলের দেখা পায় ঘানা। বাম প্রান্ত থেকে জর্ডান আয়েউের বাড়ানো বলে মাথা ছুঁইয়ে বল জালে জড়ান কুদুস মোহাম্মদ। তার গোলে ম্যাচে দুই গোলের লিড পায় ঘানা।

এরপর গোলের আশায় বেশ কিছু আক্রমণ চালায় দক্ষিণ আফ্রিকা। তবে তা থেকে গোল বের করতে ব্যর্থ হয় তারা। ম্যাচের ৪৫ মিনিটে ডি বক্সের বাইরে থেকে জং উইয়ংয়ের নেওয়া শট গোলপোস্টের ওপর দিয়ে চলে যায়। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে দুই গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ঘানা।

বিরতি থেকে ফিরেই গোলের আশায় মরিয়া হয়ে খেলতে থাকে দক্ষিণ করিয়া। ম্যাচের ৫২ মিনিটে বাম দিক থেকে বাড়ানো বলে হেড করেন চো গুয়েসুং। কিন্তু তা অসাধারণ সেভে দলকে রক্ষা করেন ঘানার গোলরক্ষক লরেন্স আতি জিগি। কিন্তু ম্যাচের ৫৮ মিনিটে বাম দিক থেকে লি কাঙ্গিনের ক্রস থেকে হেড করে বল জালে জড়ান চো গুয়েসুং। তার গোলে ব্যবধান কমায় দক্ষিণ কোরিয়া।

এক শোধ করে ম্যাচে ফিরে দক্ষিণ কোরিয়া। ব্যবধান কমিয়ে আরও আগ্রাসী হয়ে খেলতে থাকে দক্ষিণ করিয়া। ম্যাচের ৬১ মিনিটে ফের গোলের দেখা পায় দক্ষিণ কোরিয়া। এবারো ত্রাতা হয়ে আসেন চো গুয়েসুং। ডান দিক থেকে আসা ক্রসে ফের হেড করে বল জালে জড়ান তিনি। তার গোলে ম্যাচে সমতায় আসে দক্ষিণ কোরিয়া।

ম্যাচে সমতা এনে খেলার গতি কিছুটা কমিয়ে দেয় দক্ষিণ কোরিয়া। কিন্তু ম্যাচের ৬৮ মিনিটে গোল করে ঘানা। বাম দিকে থেকে ওসমান বুখারীর কাট ব্যাক থেকে গোল করে আবারও ঘানাকে লিড এনে দেন কুদুস মোহাম্মদ।
 ম্যাচের ৭২ মিনিটে ডি বক্সের বাইরে সন হিউম মিনকে ফাউল করার কারণে হলুদ কার্ড দেখেন তারিক ল্যাম্পটেই। সেখান থেকে অসাধারণ ফ্রি কিক নেন লি কাঙ্গিন। তবে তা বাম দিকে ঝাপিয়ে কর্নারের বিনিময়ে রক্ষা করেন লরেন্স আতি জিগি। কর্নার থেকে গোলের সুযোগ তৈরী হলেও তা গোল করতে ব্যর্থ হয় দক্ষিণ করিয়া।

ম্যাচের ৮২ মিনিটে মাঝ মাঠ থেকে একক প্রচেষ্টায় বল নিয়ে এগিয়ে যান কামালদীন সুলেমানা। কিন্তু ফিনিশিংয়ের অভাবে গোল করতে ব্যর্থ হয় ঘানা। ম্যাচের ৮৩ মিনিটে সুযোগ আসে দক্ষিণ কোরিয়ার সামনে। কিন্তু ডি বক্সের ভেতর থেকে চো গুয়েসুংয়ের নেওয়া শট চলে ক্রসবারের সামান্য ওপর দিয়ে।

ম্যাচে সমতা আনতে একের পর এক আক্রমণ চালায় দক্ষিণ কোরিয়া। তবে গোল পেতে ব্যর্থ হয় তারা। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে ৩-২ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ঘানা। এই জয়ের ফলে নক আউট পর্বের আশা বাঁচিয়ে রাখলো ঘানা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.