কাজিপুরে প্রশাসনের সহযোগিতায় ৫বছর পর জলাবদ্ধতা মুক্ত ১’শ বিঘা ফসলি জমি!

সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জের কাজিপুরে দীর্ঘ পাঁচ বছর পর ১শ বিঘা আবাদি জমি জলাবদ্ধতা মুক্ত হয়েছে। উপজেলার সদর ইউনিয়নের মুসলিমপাড়া গ্রামের এই জলাবদ্ধতা নিরসনে কাজ করেছেন কাজিপুর উপজেলা প্রশাসন।

স্থানীয়সূত্রে জানা গেছে, তিন ফসলি ওই জমিতে পানি জমে থাকার কারণে আবাদ করতে না পারায় বছরে প্রায় ৫০ লাখ টাকার ক্ষতি হয়েছে। এই লোকসানের কারণে প্রান্তিক চাষীদের চরম দুর্দিন যাচ্ছিল। ক্ষতির হাত থেকে রক্ষা পেতে ভূক্তভোগী কৃষকেরা কাাজিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট প্রতিকার চেয়ে দরখাস্ত করেন।

গত শুক্রবার (১১ সেপ্টেম্বর) বিকেলে ইউএনও, সহকারি কশিনার (ভূমি) এবিএম আরিফুল ইসলাম, পিআইও একেএম শাহা আলম মোল্লা, পুলিশ ফোর্স নিয়ে মুসলিম পাড়া গিয়ে ওই বন্ধ সেতুটির মুখ খুলে দেন।

রবিবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে সরেজমিন ওই গ্রামে গিয়ে দেখা গেছে সেতুর উন্মুক্ত মুখ দিয়ে পানি বেরিয়ে যাচ্ছে। ক্ষতিগ্রস্ত চাষীরা তাদের জমিতে রোপা ধান লাগানোর প্রস্তুতি হিসেবে জমির আইল ঠিক করছেন। এসময় কৃষক আসাদুল ইসলাম বলেন, “স্থানীয় একটি মহল জোর করে সেতুর মুখ বন্ধ করে দিয়েছিলো। ফলে আমরা বছরের দুটি ফসল পেতাম না।”

কাজিপুর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান টিএম আতিকুর রহমান বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, “একাধিকবার চেষ্টা করেও সেতুর মুখ খোলা সম্ভব হয়নি। শফিকুল নামের এক ব্যক্তি একশ কৃষককে ভোগান্তিতে রেখেছিলো। ইউএনও স্যারের চেষ্টায় আজ তা সম্ভব হয়েছে।”

কাজিপুর উপজেলা নিবাহী কর্মকর্তা জাহিদ হাসান সিদ্দিকী বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, “দরখাস্ত পাওয়ার পরে খোঁজ নিয়ে অভিযুক্ত ওই ব্যক্তির সাথে কথা বলেছি। কিন্তু তিনি শুধু কালক্ষেপণ করছিলেন। অবশেষে জনদুর্ভোগের কথা ভেবে সেতুর মুখ উন্মুক্ত করা হয়েছে।”

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর সিরাজগঞ্জ প্রতিনিধি মো: সুলতান হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.