‘কাউকে ভয় পাই না’, বেলজিয়াম কোচের হুঙ্কার

 

বিটিসি স্পোর্টস ডেস্ক: ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শুরুটা এবার একেবারেই ভালো হয়নি বেলজিয়ামের। স্লোভাকিয়ার বিপক্ষে অঘটনের শিকার হওয়ার পর, রোমানিয়া ম্যাচে ঘুরে দাঁড়াতে মরিয়া তারা। দারুণ আত্মবিশ্বাসীও দলটির সবাই। মাঠের লড়াইয়ে নামার আগে হুঙ্কার দিয়ে বেলজিয়াম কোচ দমিনিকো তেদেসকো বললেন, কাউকে ভয় না পাওয়ার কথা।
গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে ফিফা র্যাঙ্কিংয়ে ৪২ ধাপ পিছিয়ে থাকা স্লোভাকিয়ার বিপক্ষে ১-০ গোলে হেরে যায় বেলজিয়াম। ম্যাচটিতে গোলের উদ্দেশে ১৫টি শট নিয়ে একটিও কাজে লাগাতে পারেনি দলটি। দুইবার জালে বল পাঠাতে পারলেও, দুটিই ভিএআর-এ বাতিল হয়ে যায় অফসাইডের কারণে।
ওই দুইবারই জালে বল পাঠিয়েছিলেন রোমেলু লুকাকু। সেদিন আরও কয়েকটি সুযোগ নষ্ট করেন তারকা এই ফরোয়ার্ড। তেদেসকো অবশ্য লুকাকুকে নিয়ে চিন্তিত নন। তার বিশ্বাস, রোমানিয়া ম্যাচে ফর্ম ঠিকই খুঁজে নেবেন ৩১ বছর বয়সী এই ফুটবলার।
“গত অনুশীলনের পর আমরা এ বিষয়ে কথা বলেছি। আমরা অবশ্য সবসময়ই আলোচনা করি, কারণ সে দলের প্রধান খেলোয়াড়দের একজন। সে কী ভাবছে সেটা গুরুত্বপূর্ণ, আমি তার মতামত জানতে চাই।”
“তার কেবল একটি গোল করা দরকার, এরপর আরও আসবে। সে দুবার করেছিলও (রোমানিয়ার বিপক্ষে ওই দুইবার), কিন্তু সেগুলো বাতিল হয়ে যায়। আমরা সবাই চাই, ছয়টি সুযোগ থেকে সে ছয়টি গোল করুক। কিন্তু সেটা বাস্তবসম্মত নয়, এমনকি যদি তার সেটা করার গুণও থাকে।”
অনেক দিন ধরেই দারুণ ছন্দে আছে রোমানিয়া। ইউরোয় শুরুটাও তাদের হয়েছে চমৎকার। ইউক্রেইনকে ৩-০ গোলে হারিয়ে শেষ ষোলোয় ওঠার স্বপ্ন দেখছে দলটি। প্রতিযোগিতামূলক ফুটবলে সবশেষ ১৩ ম্যাচে অপরাজিত রোমানিয়ার বিপক্ষে শনিবার খেলবে বেলজিয়াম। এমন দারুণ ফর্মে থাকা দলটি যে কঠিন পরীক্ষায় ফেলবে তাদের, বুঝতে পারছেন তেদেসকো।
“রোমানিয়ার আটটি ম্যাচ আমরা দেখেছি। মাঠে ওরা ঐক্যবদ্ধ হয়ে কঠিন মুহূর্তে লড়তে পারে, নিচে নেমে খেলতে পারে…কিছুর পরোয়া করে না, কোনোরকম ঝুঁকি নেয় না, স্রেফ লম্বা পাস খেলে।”
বাছাইপর্বে রোমানিয়া যে স্রেফ পাঁচটি গোল হজম করেছে-দলকে এটাও বিশেষ করে মনে করিয়ে দিলেন তেদেসকো। যেন জানিয়ে দিলেন, আসছে ম্যাচেও গোল করতে ভীষণ ভুগতে হতে পারে।
আরেকটি ম্যাচ হারলেই ইউরোর নকআউট পর্বে ওঠার আশা শেষ হয়ে যাবে বেলজিয়ামের। তাই রোমানিয়া ম্যাচটি তাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। আত্মবিশ্বাসী কণ্ঠে তেদেসকো বললেন, কোনো দলকেই ভয় পান না তারা।
“আমরা কখনোই হেরে যাওয়ার কথা ভাবিনা, শুধু জয়ের কথা ভাবি। এখানে (জার্মানিতে) কিছু অর্জন করতে চাই এবং যদি আমরা গ্রুপ পর্ব অতিক্রম করতে পারি…সব প্রতিপক্ষের প্রতি আমাদের অনেক সম্মান থাকলেও, আমরা কাউকে ভয় পাই না।” #

Comments are closed, but trackbacks and pingbacks are open.