কলম্বিয়ার সঙ্গে ড্র করে উরুগুয়ের সামনে ব্রাজিল

বিটিসি স্পোর্টস ডেস্ক: রাফিনিয়ার দুর্দান্ত ফ্রি কিকে শুরুতেই এগিয়ে গেলেও কলম্বিয়ার অজেয় যাত্রা থামাতে পারল না ব্রাজিল। তবে তিন ম‍্যাচে দ্বিতীয় ড্রয়ে নিশ্চিত করল কোয়ার্টার-ফাইনালে খেলা। সেখানে তাদের জন‍্য অপেক্ষায় দারুণ ছন্দে থাকা উরুগুয়ে।
বাংলাদেশ সময় বুধবার সকালে ১-১ গোলে ড্র হয়েছে কলম্বিয়া ও ব্রাজিলের লড়াই।
দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে কোপা আমেরিকার ‘ডি’ গ্রুপ চ‍্যাম্পিয়ন কলম্বিয়া। এক জয় ও দুই ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ ব্রাজিল।
শেষ আটের লড়াইয়ে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেয়েছে কলম্বিয়া। টানা ২৬ ম‍্যাচ ধরে অপরাজিত দলটি খেলবে পানামার বিপক্ষে।
একই সময়ে শুরু হওয়া অন‍্য ম‍্যাচে প‍্যারাগুয়েকে ২-১ গোলে হারিয়েছে কোস্টা রিকা। একটি করে জয় ও ড্রয়ে তারা হয়েছে তৃতীয়। তিন হারে শূন‍্য হাতে ফিরেছে প‍্যারাগুয়ে।
ক‍্যালিফোর্নিয়ার লেভি’স স্টেডিয়ামে অসংখ‍্য ফাউলে শুরু হওয়া ম‍্যাচে সপ্তম মিনিটে একটি ‘বড় ধাক্কা’ খায় ব্রাজিল। হামেস রদ্রিগেসকে অহেতুক ফাউল করে হলুদ কার্ড দেখেন ভিনিসিউস জুনিয়র। কার্ড খাড়ায় কোয়ার্টার-ফাইনালে খেলা হবে না তার।
সেই ফাউলে পাওয়া ফ্রি কিকে গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন রদ্রিগেস। তার তীব্র গতির শট বেরিয়ে যায় ক্রসবার ছুঁয়ে!
দশম মিনিটে দূরপাল্লার শটে চেষ্টা করেন ব্রুনো গিমারাইস। ঠেকানোর চেষ্টায় তালগোল পাকিয়ে ফেলেন কলম্বিয়া গোলরক্ষক কামিলো ভার্গাস। ভাগ‍্য ভালো তার বল জালে যায়নি, বেরিয়ে যায় পোস্ট ঘেঁষে।
দুই মিনিট পর রাফিনিয়ার চমৎকার ফ্রি কিকে এগিয়ে যায় ব্রাজিল। বাম দিকের পোস্ট ঘেঁষে বুলেট গতির শটে জাল খুঁজে নেন বার্সেলোনা ফরোয়ার্ড। লাফিয়ে বলে হাত ছোঁয়ালেও গতির জন‍্য জালে যাওয়া ঠেকাতে পারেননি ভার্গাস।
১৯তম মিনিটে রদ্রিগেসের ফ্রি কিকে নিখুঁত হেডে জালে বল পাঠান দাভিনসন সানচেস। তবে অফসাইডের জন‍্য মেলেনি গোল।
রাফিনিয়ার একটি ফাউলকে কেন্দ্র করে ২৭তম মিনিটে উত্তপ্ত হয়ে উঠে পরিস্থিতি। হলুদ কার্ড দেখেন ব্রাজিলের জোয়াও গোমেস ও কলম্বিয়ার হেফারসন লের্মা। কার্ড খাড়ায় ভিনিসিউসের মতো লের্মারও খেলা হবে না শেষ আটের লড়াইয়ে।
৩৫তম মিনিটে দারুণ একটি ফ্রি কিকে আলিসনের পরীক্ষা নেন রদ্রিগেস। চার মিনিট পর দারুণ গতিতে ডি বক্সের দিকে ছুটে যাচ্ছিলেন ভিনিসিউস। তবে ঠিক সময়েই বল কেড়ে নিতে পারেন সানচেস।
যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে সমতা ফেরান দানিয়েল মুনিয়োস। হন কর্দোবার রক্ষণচেরা পাসে ঠাণ্ডা মাথায় জাল খুঁজে নেন ক্রিস্টাল প‍্যালেসের এই রাইট ব‍্যাক।
দ্বিতীয়ার্ধে প্রথম ভালো সুযোগটা পায় কলম্বিয়া। ৫১তম মিনিটে রদ্রিগেসের কর্নারের সবার চেয়ে উঁচুতে লাফিয়ে হেড করেন কর্দোবা। তবে একটুর জন‍্য লক্ষ‍্যে রাখতে পারেননি তিনি।
আট মিনিট পর একটুর জন‍্য জালের দেখা পাননি রাফিনিয়া। তার ফ্রি কিক পেরিয়ে যায় দূরের পোস্ট ঘেঁষে। ৬৯তম মিনিটে রদ্রিগেসের ক্রসে কর্দোবার হেড ঠেকিয়ে দেন আলিসন।
সময় গড়ানোর সঙ্গে সঙ্গে মন্থর হতে থাকে দুই দলের খেলা। বাকি সময়ে গোলের খুব ভালো কোনো সুযোগ তৈরি করতে পারেনি কোনো দলই।
ম‍্যাচ জুড়ে রেফারির বেশ কিছু সিদ্ধান্তে অসন্তোষ জানানো ব্রাজিল শেষ বাঁশি বাজানোর পর কর্নারের দাবিতে আরও ক্ষুব্ধ হয়ে ওঠে।
যোগ করা সময়ের শেষ মিনিটে কলম্বিয়ার একজন হেড করে মাঠের বাইরে পাঠান। কর্নার না দিয়ে সময় শেষের ইশারা দিয়ে সেখানেই ম‍্যাচের সমাপ্তি টানেন রেফারি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.