কলকাতায় নারী নির্যাতনকে কেন্দ্র করে বিজেপি-পুলিশের সংঘর্ষ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গে আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের এক নারী চিকিৎসককে ধর্ষণ ও হত্যার প্রতিবাদে বিজেপির নেতাকর্মীরা রাস্তায় নেমে বিক্ষোভ করেছে।
শুক্রবার (১৬ আগস্ট) সিজিও কমপ্লেক্সের বাইরে এই বিক্ষোভ চলাকালে বিজেপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সংঘর্ষের সময় পুলিশ একাধিক বিজেপি কর্মীকে গ্রেপ্তার করে। খবর হিন্দুস্তান টাইমসের।
এছাড়াও সমাজবাদী ইউনিটি সেন্টার অব ইন্ডিয়া (কমিউনিস্ট) দলের কর্মীরাও চিকিৎসককে ধর্ষণ ও হত্যার প্রতিবাদে হাজরায় বিক্ষোভ করে, যেখানে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়।
কলকাতায় এই চিকিৎসককে নৃশংসভাবে হত্যার ঘটনায় ভারতের বিভিন্ন অঞ্চলের চিকিৎসকরা বিভিন্নভাবে প্রতিবাদ জানিয়েছেন। এর ফলে রাজস্থানের চিকিৎসা ব্যবস্থায় ব্যাপক বিঘ্ন ঘটেছে।
সাওয়াই মান সিং হাসপাতাল মেডিকেল কলেজের চিকিৎসকরা সম্পূর্ণ কর্মবিরতি পালন করছেন, এবং অন্যান্য হাসপাতালের চিকিৎসকরাও র‌্যালি করার পরিকল্পনা করছেন।
পাটনার ইন্দিরা গান্ধী ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের চিকিৎসকরা জানিয়েছেন, যতদিন পর্যন্ত ওই নারী চিকিৎসকের হত্যাকাণ্ডের বিচার না হচ্ছে, ততদিন তারা কাজে ফিরবেন না। এর ফলে হাসপাতালটির জরুরি বিভাগও বন্ধ করে দেওয়া হয়েছে।
এদিকে কলকাতা পুলিশ জানিয়েছে, আরজি কর মেডিকেল কলেজে পরশু রাতে যারা ভাঙচুর চালিয়েছিল তাদের মধ্যে ১৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের ২২ আগস্ট পর্যন্ত রিমান্ডে নেওয়া হয়েছে।
বৃহস্পতিবার রাতে পশ্চিমবঙ্গে ‘মেয়েদের রাত দখল’ কর্মসূচির সময় আরজি কর হাসপাতালে হামলা চালায় একদল দুর্বৃত্ত। তারা হাসপাতালের নার্সিং স্টেশন, মেডিসিন স্টোর, এবং বহির্বিভাগের একটি অংশে ভাঙচুর চালায়।
গত ৯ আগস্ট আরজি কর হাসপাতালের সেমিনার হলে এক নারী চিকিৎসককে ধর্ষণের পর নির্মমভাবে হত্যা করা হয়। এই ঘটনার পর থেকে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতাসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ শুরু হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.