কর্মস্থলে অগ্নি নিরাপত্তা নিশ্চিত চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)

বিটিসি নিউজ ডেস্ক:  পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ৩৬ দিনের মাথায় বড় ধরনের আগুনে পুড়ল অভিজাত এলাকা বনানীর বহুতল ভবন ফারুক-রূপায়ন টাওয়ার। আর এ অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

আজ শুক্রবার ঢাকার ইউরোপীয় ইউনিয়ন অফিস থেকে এক বিবৃতিতে এ শোক প্রকাশ করা হয়।

একই সঙ্গে সাধারণ মানুষের কর্মস্থল ও দালানকোঠায় অগ্নি নিরাপত্তা নিশ্চিত করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে ইইউ জোট।

ইইউয়ের বিবৃতিতে বলা হয়, বনানীর কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ের এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডে নিহতদের জন্য গভীর শোক প্রকাশ করছে ইইউ। একই সঙ্গে তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।

এ ঘটনায় যারা আহত হয়েছেন, তারা যেন দ্রুত সুস্থ হয়ে ওঠেন, সেই প্রত্যাশা করছি আমরা।

২০১৩ সাল থেকে পোশাক শিল্প কারখানায় অগ্নি নিরাপত্তা নিশ্চিত করতে ইইউ বাংলাদেশ সরকারের সঙ্গে একযোগে কাজ করছে। বাংলাদেশ সরকার এ বিষয়ে পদক্ষেপও নিয়েছে।

এখন সাধারণ মানুষের কর্মস্থল, দালানকোঠা ও অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে এমন এলাকায় অগ্নি নিরাপত্তা নিশ্চিত করার জন্য পোশাকশিল্প খাতের মতোই অনুরূপ নীতি গ্রহণের জন্য বাংলাদেশ সরকারের প্রতি অনুরোধ জানাচ্ছে ইইউ।

উল্লেখ্য: বৃহস্পতিবার দুপুর ১২টা ৫৫ মিনিটে ২১-তলা বনানীর এফ আর টাওয়ারের ৯ তলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট আগুন নেভানো ও হতাহতদের উদ্ধারের কাজ করে। পাশাপাশি সেনাবাহিনী, বিমানবাহিনী, নৌবাহিনী, পুলিশ, র‍্যাব, রেড ক্রিসেন্টসহ ফায়ার সার্ভিসের প্রশিক্ষিত অনেক স্বেচ্ছাসেবী কাজ করে। প্রায় সাড়ে ছয় ঘণ্টা চেষ্টার পর রাত ৭টায় আগুন নেভানো সম্ভব হয়। এই ঘটনায় এখন পর্যন্ত ২৫টি লাশ উদ্ধার করা হয়েছে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.