‘করোনা মোকাবিলায় বাংলাদেশের সাফল্য অভূতপূর্ব’

বিশেষ প্রতিনিধি: করোনা মোকাবিলায় বাংলাদেশের সাফল্য অভূতপূর্ব এবং বিশ্বের অনেক দেশের জন্যই এটি একটি রোল মডেল বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটের ডেপুটি কোঅর্ডিনেটর ফর গ্লোবাল কোভিড রেসপন্স অ্যান্ড হেলথ সিকিউরিটি লরা স্টোন।
আজ মঙ্গলবার (০২ আগস্ট) পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে তার অফিসে সাক্ষাৎকালে লরা স্টোন একথা বলেন।
দুই দিনের সফরে ঢাকায় এসে মার্কিন এই কর্মকর্তা পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তিতে আন্তরিক অভিনন্দন জানান।  তারা বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের নিবিড় সম্পর্কের কথা উল্লেখ করে বিভিন্ন  দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিষয়ে খোলামেলা আলোচনা করেন।
করোনা মহামারি মোকাবিলায় বাংলাদেশের গৃহীত পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন ডেপুটি কোঅর্ডিনেটর মিস লরা স্টোন।
কোভিড ভ্যাকসিন অনুদান দেওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী সামনের দিনগুলোতে সহযোগিতার ক্ষেত্রগুলো আরও বিস্তৃত করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।
মিস লরা স্টোন আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় গ্লোবাল অ্যাকশন প্ল্যান ফর কোভিড-১৯ রেসপন্সের মন্ত্রী পর্যায়ের বৈঠকটি বাংলাদেশ কর্তৃক যৌথ আয়োজনের বিষয়ে আলোচনা করেন। ওই বৈঠকে বাংলাদেশ সক্রিয় ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া, মঙ্গলবারের বৈঠকে তাদের মাঝে রোহিঙ্গা সমস্যা, জলবায়ু পরিবর্তন, দ্বিপাক্ষিক বাণিজ্যসহ অন্যান্য গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা হয়।
এর আগে, ডেপুটি কোঅর্ডিনেটর মিস লরা স্টোন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমদ চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করেন এবং দু’দেশের দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করেন। বৈঠকের সময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তাসহ মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.