করোনা “কোভিড-১৯” মানব জাতিকে দীর্ঘস্থায়ীভাবে ভোগাবে : হু

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সারাবিশ্বের মানুষের কাছে বর্তমানে একটাই চাওয়া করোনা ভাইরাসমুক্ত পৃথিবী। কারণ করোনা ভাইরাস (কোভিড-১৯) কবে পৃথিবী থেকে বিদায় নেবে তা কেউই বলতে পারছে না। মানব জাতিকে এ ভাইরাস দীর্ঘস্থায়ীভাবে ভোগাবে। বছরের পর বছর মানুষ করোনা ভাইরাসে প্রাণ হারাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড-১৯ প্রসঙ্গে এমন তথ্য দিয়েছে।

সংস্থার হেলথ ইমারজেন্সি প্রোগ্রামের নির্বাহী পরিচালক ডা. মাইক রায়ান বলেন, করোনা ভাইরাস হবে এইডসের মতো, যা কখনোই শেষ হওয়ার নয়। তাই এই ভাইরাসকে নিয়ন্ত্রণে নিয়ে আসাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। দীর্ঘদিন এ ভাইরাসের সংক্রমণ এভাবে ছড়াতে থাকলে তার ফল মারাত্মক হবে বলেও সতর্ক করে দিয়েছে সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হেলথ ইমারজেন্সি প্রোগ্রামের নির্বাহী পরিচালক বলেন, করোনা মানবজাতির সামনে ভিন্ন ভিন্ন ভয়ংকর রূপ নিয়ে হাজির হবে। ফলে এ ভাইরাসের প্রাদুর্ভাব হয়তো কখনোই শেষ হবে না। আমাদের বাস্তববাদী হওয়াটাই গুরুত্বপূর্ণ। কেননা এ ভাইরাস কবে অদৃশ্য হয়ে যাবে এটা কেউ অনুমান করতে পারবে বলে আমার মনে হয় না।

এছাড়া কবে এর প্রকোপ দূর হবে তারও কোনো দিনক্ষণ নেই। এই রোগ হয়তো আমাদের জন্য দীর্ঘস্থায়ী এক সমস্যা হিসেবে থেকে যাবে, নাও থাকতে পারে।’

ডা. মাইক রায়ান বলেন, হামসহ অন্যান্য অনেক রোগেরও তো ভ্যাকসিন রয়েছে, কিন্তু সেসব রোগ কিন্তু এখনো নির্মূল হয়ে যায়নি। ফলে করোনা ভাইরাস নির্মূল হওয়ার সম্ভাবনা নেই বলা চলে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.