করোনা আক্রান্ত সময়ে অন্যরকম এক ইউপি চেয়ারম্যান


নাটোর প্রতিনিধি: মহামারী কোভিড-১৯ এর কারণে গত ২৬ মার্চ থেকে সারাদেশে সাধারণ ছুটিতে জনজীবন বিপর্যস্ত। নিম্ন আয়ের মানুষেরা রয়েছেন সরকারি ত্রাণ সাহায্যের অপেক্ষায়। আশা করছেন তাদের সহায়তায় এগিয়ে আসবেন স্থানীয় জন প্রতিনিধিরা। অথচ স্থানীয় সরকারের অধীনে থাকা ইউপি চেয়ারম্যান এবং মেম্বারদের অনেকের বিরুদ্ধে ত্রাণের চালচুরিসহ নানা অভিযোগ পাওয়া গেছে ।আবার অনেকে এলাকায় থাকলেও খোঁজ রাখছেন না অসহায় মানুষের।

তবে এ ক্ষেত্রে নাটোরের সিংড়া উপজেলার  একজন  ইউনিয়ন চেয়ারম্যান এক্ষেত্রে তৈরি করেছেন এক ‘ব্যতিক্রমী’ দৃষ্টান্ত।
তিনি চলনবিল অধ্যূষিত চৌগ্রাম ইউনিয়নের জনপ্রিয় চেয়ারম্যান এবং সিংড়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহেদুর রহমান ভোলা ।

গত ২২ মার্চ, সাধারণ ছুটি ঘোষণার পর থেকে ইউনিয়নের এক প্রান্ত আরেক প্রান্তে করোনা সচেতনতা সৃষ্টি এবং স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য নিজেই ব্যাপক প্রচারণা চালিয়েছেন । নিজের হাতে খাদ্যসামগ্রীর ব্যাগবহণ করে পৌচ্ছে দিয়েছেন ইউনিয়নের কর্মহীন মানুষের বাড়ি বাড়ি । মোবাইলে কল পেয়ে অসংখ্য নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত পরিবারের খাবার পাঠিয়েছেন ।

কেবলমাত্র সরকারি ত্রাণ সহায়তা বণ্টন নয়, নিজের ব্যক্তিগত উদ্যোগে ত্রাণ, ইউনিয়নের প্রত্যন্ত গ্রামে গিয়ে ত্রাণ সহায়তা নিশ্চিত করা, স্থানীয় প্রশাসনকে পরামর্শ, স্বাস্থ্য ব্যবস্থা পর্যবেক্ষণসহ নানা কাজে সরাসরি নিজেকে ব্যস্ত রাখছেন সারাদিন।আর এ প্রতিটি কর্মসূচিতে জড়িত করেছেন স্থানীয় আওয়ামী লীগ,যুবলীগ,ছাত্রলীগ কর্মীদের। জাহেদুর রহমান ভোলার ধারাবাহিক খাদ্য সহায়তা কর্মসূচি প্রশংসিত হয়েছে উপজেলা জুড়ে ।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপ কালে ইউপি চেয়ারম্যান জাহেদুর রহমান ভোলা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আমাদের নেতা মাননীয় আইসিটি প্রতিমন্ত্রী জুনাঈদ আহম্মেদ পলকের নির্দেশে করোনার ভাইরাসের শুরু থেকে চৌগ্রাম ইউনিয়নবাসীসহ উপজেলার বিভিন্ন স্থানে খাদ্য সহায়তা দিয়ে যাচ্ছি । নিজের সর্বস্ব নিয়োগ করেছি মানুষের সেবায় ।

শুধু করোনা নয়,আজ পর্যন্ত সব দুর্যোগে রিলিফ কর্মকাণ্ডসহ সেবামূলক প্রতিটি কাজের সঙ্গেই সরাসরি জড়িত থেকেছি।’“আমার পরিবার  আর আমি সার্বিকভাবে সবার স্বাস্থ্য নিরাপত্তায় কাজ করে যাচ্ছি । কাজের জন্য যেখানেই যাচ্ছি, সামাজিক দূরত্ব বজায় রাখার চেষ্টা করছি।

চৌগ্রামের কৃষক জসিম উদ্দীন বলেন,ইউনিয়ন চেয়ারম্যান জাহেদুর রহমান ভোলা শুধুমাত্র সরকারি সাহায্য নিশ্চিত করছেন না, উনার ব্যক্তিগত খাত থেকেও প্রচুর ত্রাণ সহায়তা করছেন। অন্যরা যেখানে চেয়ারম্যানদের এলাকায়ই পাচ্ছেন না, সেখানে আমাদের চেয়ারম্যান প্রথম থেকেই এলাকাতেই আছেন আর দিনরাত কাজ করছেন ।কেবলমাত্র দরিদ্র জনগোষ্ঠী নয়, বেদে, গাড়িচালক, চা শ্রমিক থেকে নানা শ্রেণি-পেশার মানুষ যারা কাজের অভাবে সংকটে আছেন, তাদেরও সহযোগিতা অব্যাহত রেখেছেন জাহেদুর রহমান ভোলা ।

এ ছাড়াও  যারা প্রবাসে আছেন তাদের দেশের বাড়িতে থাকা পরিবারের সদস্যদের সাহায্যে তিনি তার ব্যক্তিগত ফোন নাম্বারে কল করার আহ্বান জানিয়েছেন এবং এখন পর্যন্ত  অসংখ্য প্রবাসীর পরিবারকে মাসের বাজার পাঠিয়েছেন।  হোমকোয়ান্টাইনে থাকা পরিবার গুলোর নিয়মিত খোঁজ খবর রাখছেন ।এখন পর্যন্ত সরকারি সাহায্যের বাইরে ব্যক্তিগত  টাকার বিভিন্ন বিভিন্ন সামগ্রী ত্রাণ বা সহযোগিতা হিসেবে  মানুষকে দেওয়া হয়েছে ।

জাহেদুর রহমান ভোলা এলাকার বিপুল জনসমর্থনে চেয়ারম্যান পদপ্রার্থী হন। বিপুল জনসমর্থনে নির্বাচিত হন আওয়ামী লীগ সমর্থিত, যুবসমাজের বলিষ্ঠ কন্ঠস্বর, ইউনিয়নবাসীর প্রিয়মুখ ও গণমানুষের নেতা জাহেদুর রহমান ভোলা ।নাটোর জেলার সকল ইউনিয়ন পর্যায়ে চেয়ারম্যানদের মূল্যায়নে যার নাম সর্বজন স্বীকৃত তিনি হলেন জাহেদুর রহমান ভোলা ।

যুব সমাজের মনিকোঠায় তিনি অপ্রতিরোধ্য চেয়ারম্যান হিসেবে নির্বাচিত, যার পরিপ্রেক্ষিতে তিনি সুন্দর ও সুষ্ঠুভাবে ইউনিয়ন এলাকার উন্নয়নে সরকার ঘোষিত প্রতিটি কার্যক্রম সুন্দর ও সফলভাবে সম্পাদন করতে সক্ষম হয়েছেন।

তিনি দুই দুই বার চৌগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।। যুব সমাজের মনিকোঠায় তিনি অপ্রতিরোধ্য চেয়ারম্যান হিসেবে নির্বাচিত, যার পরিপ্রেক্ষিতে তিনি সুন্দর ও সুষ্ঠুভাবে ইউনিয়ন এলাকার উন্নয়নে সরকার ঘোষিত প্রতিটি কার্যক্রম সুন্দর ও সফলভাবে সম্পাদন করতে সক্ষম।

চেয়ারম্যান শুধু নিজ ইউনিয়ন এলাকায় নয়,সিংড়া উপজেলার সর্বসাধারনের কাছে দলমত নির্বিশেষে এক ব্যাপক গ্রহণযোগ্যতা সম্পন্ন ব্যক্তি হিসেবে প্রতীয়মান তিনি।  জনসেবা প্রদানের মাধ্যমে একজন সফল জনবান্ধব চেয়ারম্যান হিসেবে এলাকায় অধিষ্ঠিত।

চৌগ্রাম ইউনিয়ন পরিষদ এলাকায় বর্তমান শিক্ষার হার প্রায় ৭০% এবং প্রতি বছরই শিক্ষার হার আনুপাতিক হারে বাড়ছে। ইউনিয়নটিতে শিক্ষা ব্যবস্থা, স্বাস্থ্যসেবা থেকে শুরু করে সরকার ঘোষিত সকল প্রকার সুবিধাদি পাচ্ছেন ইউনিয়নে বসবাসকৃত সর্বসাধারণ। ১৫ জনের একটি গ্রাম পুলিশ কমিটি রয়েছে ইউনিয়নটিতে, যারা সার্বক্ষনিক এলাকার আইন-শৃংখলা রক্ষায় এবং জনগনের সেবায় কাজ করে যাচ্ছে।

প্রতিমাসে মাসিক সভা অনুষ্ঠিত হয়, যেখানে এলাকার সার্বিক উন্নয়নে নানা বিষয়ে আলোচনা হয়ে থাকে।বিশেষ করে অনলাইনে জন্ম নিবন্ধন ও বাল্যবিবাহ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি, ইভটিজিং বন্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহনে প্রয়োজনীয় ভূমিকা পালন করেন ইউপি চেয়ারম্যান। গুরুত্বপূর্ণ প্রতিটি মাসিক এ সভায় সভাপতিত্ব করেন চেয়ারম্যান নিজেই।

এলাকাবাসীরা বলছেন ,ইউনিয়নের জনবান্ধব ও সফল চেয়ারম্যান জাহেদুর রহমান ভোলা। যার আন্তরিকতা, ভালোবাসা ও নিরলস প্রচেষ্টায় ইউনিয়নের সার্বিক উন্নয়ন অব্যাহত আছে এবং আগামীতেও থাকবে বলে মনে করেন।

এবিষয়ে চেয়ারম্যান জাহেদুর রহমান ভোলা বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, চলনবিলের কৃতিসন্তান নাটোর-৩ সিংড়া  আসনের সংসদ সদস্য এবং সফল আহসিটি  মন্ত্রী জুনাঈদ আহম্মেদ পলক এমপিরঐক্লান্তিক প্রচেষ্টায় ধীরে ধীরে উন্নয়নের গতি বৃদ্ধি পায়। তারই ধারাবাহিকতায় চৌগ্রাম ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হয়ে জুনাঈদ আহম্মেদ পলক এমপির দিক নির্দেশনায় ইউনিয়নের উন্নয়ন কার্যক্রম পরিচালনা করে আসছি।

ফলে উন্নয়নের দিক থেকে পিছিয়ে পরা এ ইউনিয়নটি কয়েক বছরের ব্যবধানে সাধারণ ইউনিয়ন পরিষদ থেকে মডেল ইউনিয়নে পরিনত করেছি। বর্তমান সরকারের উন্নয়নের এ ধারা অব্যাহত রেখে ইউনিয়নটিকে মডেল ইউনিয়নে রূপান্তর করা হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.