করোনাসহ চ্যালেঞ্জ মোকাবিলায় সফলতার দাবী বাইডেনের

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের এক বছর পার করলেন ডেমোক্র্যাটদলীয় জো বাইডেন। মার্কিনদের হতাশার বিষয়টি বুঝতে পারলেও এ উপলক্ষ্যে গতকাল বুধবার (১৯ জানুয়ারি) হোয়াইট হাউসের ওভাল অফিসে সংবাদ সম্মেলন তিনি বলেন, মহামারি, আফগান ইস্যু, মুদ্রাস্ফীতিসহ বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় যুক্তরাষ্ট্র সঠিক পথেই এগুচ্ছে। সাম্প্রতিক জনমত জরিপে বাইডেনের ব্যাপারে মার্কিন ভোটারদের সমর্থন রয়েছে ৪০ ভাগের কোটায়।
২০২১ সালের ২০ জানুয়ারি। যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জো বাইডেন। ক্ষমতা গ্রহণের পর যুক্তরাষ্ট্রকে আবারও বিশ্ব নেতৃত্বে শক্ত অবস্থানে ফেরানোর ঘোষণা দেন তিনি।
প্যারিস জলবায়ু চুক্তিতে প্রত্যাবর্তন এবং ইরানের সঙ্গে আবারও পরমাণু আলোচনা শুরু সেই চেষ্টারই জানান দেয়। ক্ষমতা গ্রহণের পরই সবচেয়ে পুরানো ও ঘনিষ্ঠ মিত্র ইউরোপ, সামরিক জোট ন্যাটো এবং এশিয়ার সাথে সম্পর্কোন্নয়নে জোর দেন বাইডেন।
নতুন মাত্রা পায় চীনবিরোধী নীতিতেও। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গেও বেড়েছে উত্তেজনা। তবে আফগানিস্তান ছাড়ার সময় দেশটিতে যে বিশৃঙ্খলা দেখা দেয়, তাতে সমালোচনার মুখে পড়ে যুক্তরাষ্ট্রসহ বিশ্বব্যাপী। এতে বাইডেনের জনপ্রিয়তায় ভাটা পড়ে।
যুক্তরাষ্ট্রের কোভিড নিয়ন্ত্রণে গত এক বছর শক্ত অবস্থান ছিল বাইডেন প্রশাসন। ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যেই ১০ কোটি টিকার ডোজ দেয়ার পরিকলপনা বাস্তবায়ন করেন।
আগ্নেয়াস্ত্রের প্রতি মার্কিনদের আসক্তি কমানো এবং পুলিশের বর্বরতারোধে প্রাতিষ্ঠানিক সংস্কারের প্রতিশ্রুতিও দেন বাইডেন। বছরের শেষের দিকে বাইডেনের জন্য নতুন চ্যালেঞ্জ হিসেবে দেখা দেয় উচ্চ মুদ্রাস্ফীতি। ডিসেম্বরে দেশটির মুদ্রাস্ফীতি পোঁছায় ৭ শতাংশে। যা ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.