করোনার বিস্তার ঠেকাতে তানোরে তরুণদের উদ্যোগে আরো ২টি গ্রাম লকডাউন ঘোষণা

বিশেষ প্রতিনিধি: সম্প্রতি মহামারী প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে রাজশাহীর তানোর পৌর এলাকায় স্থানীয় তরুণদের উদ্যোগে আরো ২টি গ্রাম ‘লকডাউন’ (অবরুদ্ধ) করা হয়েছে।

আজ শনিবার (১১ এপ্রিল) ২০২০ ইং বিকেল সাড়ে ৫টা থেকে পৌর সদরের  মধ্যোপাড়ায় ও হিন্দুপাড়া গ্রামের বাসিন্দারা স্বেচ্ছায় অবরুদ্ধ জীবনযাপন শুরু করেছেন। সেই সময় পাড়া ২টির স্থানীয় একদল সচেতন যুবক পাকা রাস্তায় বাঁশ ও কাঠের গুঁড়ি ফেলে লকডাউন’ করেন। এই রাস্তাটি দিয়ে প্রতিনিয়ত তানোর থানা মোড়কে পাশকাটিয়ে বহু যানবাহনকে তানোর মসজিদ টু ফায়ার সার্ভিস হয়ে মুন্ডুমালা পথে যেতে দেখা যায়। অপরদিকে তানোর মসজিদের রাস্তা ধরে হিন্দুপাড়ার ভীতর দিয়ে তানোর উপজেলা ক্যাম্পাস হয়ে তালন্দ বাজারসহ বিভিন্ন জায়গায় যাওয়ার গুরুত্বপূর্ণ একটি পথ এটি।

আজ শনিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, পৌরসভার ০৪ নম্বার ওয়ার্ডের তানোর মধ্যোপাড়া ও হিন্দুপাড়া গ্রামের মধ্যবর্তী রাস্তার মাঝে বাঁশ এবং কাঠের গুঁড়ি দিয়ে করা হয়েছে অস্থায়ী ফটক।

বহিরাগত কেউ যাতে এসব গ্রামে প্রবেশ করতে না পারেন এবং গ্রামের কেউ যাতে অযথা বের হতে না পারেন, সে জন্য ফটকে অনেক সময় দেওয়া হচ্ছে পাহারা। ফটকে পালাক্রমে পাহারা দিচ্ছেন স্থানীয় তরুণরা। তবে জরুরী কাজে বের হওয়া ও গ্রামে প্রবেশ করা মানুষদের সত্যতা নিশ্চিত করে তাদেরকে ছাড় দেওয়া হচ্ছে।

এখানে তানোর মধ্যপাড়া ও হিন্দুপাড়া গ্রামে বেশ কয়েক হাজার মানুষ বসবাস করেন। সুরক্ষার জন্য বহিরাগতদের প্রবেশ নিষেধসহ নিজেদের চলাফেরা সীমিত করেছে ওই গ্রামের মানুষ। এহেন পরিস্থিতিতে ওইসব গ্রামের অসহায় কর্মহীন মানুষকে আর্থিক ভাবে সাহায্য করারও আহ্বান জানান এলাকাবাসী।

উক্ত লকডাউনে দুরত্ব বজায় রেখে এর সাথে একাত্ম ঘোষণা করেন, মোঃ উজ্জ্বল হোসেন, শ্রী. লিটন কুমার দাস, শ্রী. শিখিল কুমার, শ্রী. পল্টন কুমার দাস. মোঃ রুবেল আহাম্মেদ. মোঃ রকি. শ্রী. নিপেন কুমার দাস. শ্রী. মনোরঞ্জন দাস. শ্রী মিতু কুমার দাস প্রমুখ।

এ বিষয়ে তানোর থানার অফিসার ইনচার্জ (ওসি) রাকিবুল হাসানের সাথে কথা হলে তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদকদের জানান, গ্রামবাসী নিজেদের করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচাতে যে উদ্যোগ নিয়েছে তা অত্যান্ত প্রশংসনীয়।

এভাবেই উপজেলার প্রত্যেকটি গ্রামের মানুষ সচেতন হলে তানোরে করোনা ভাইরাস সংক্রমণ ঠেকানো সম্ভব। আমি তাদেরকে আন্তরিক ভাবে ধন্যবাদ ও অভিনন্দন জানায়। পাশাপাশি তিনি এলাকাবাসীকে রাষ্ট্রীয় সকল নির্দেশনা মেনে চলারও আহ্বান জানান।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.