করোনার নতুন গাইডলাইন

কলকাতা (ভারত) প্রতিনিধি: করোনার গতিবিধি পর্যালোচনা করে আইসিএমআরের মহামারীবিদ্যা বিভাগের প্রধান ডাঃ সমীরণ পাণ্ডা সংবাদ সংস্থাকে জানিয়েছেন যে, ওমিক্রণ যত দ্রুত গতিতেই সংক্রমিত করুক না কেন তিন-চারদিনের মধ্যেই মানুষ সংকট কাটিয়ে উঠতে পারছেন। শরীরে প্রবেশ করলেও ফুসফুসে গিয়ে আঘাত হানতে অক্ষম এবং সাধারণ প্যারাসিটামল ওষুধে কাজ হয়ে যাচ্ছে।
বিশেষত যাঁরা ইতিমধ্যেই ডবল ডোজ নিয়েছেন তাঁরা যেন কোনও অবস্থাতেই আতঙ্কিত হয়ে ‘মলনুপিরাভির ‘জাতীয় ওষুধ না খান।চিকিৎসকের পরামর্শ ব্যতিত এই জাতীয় ওষুধ ব্যবহার করলে বিপদ হতে পারে বলে সাবধান করে দিয়েছেন।
আক্রান্ত ব্যক্তি ১০দিনের পরিবর্তে ৭দিন হোম আইসোলেশনে থাকবেন,সাধারণ লঘু পথ্য ফল পুস্টিকর খাদ্য গ্রহণ করবেন। সাধারণ জ্বরের ওষুধ অ্যান্টিবায়োটিক ব্যতিত নিলেই কাজ চলবে। সেই সাথে কোভিড বিধি পালন করতে হবে।
গাফিলতি করলে ফল খারাপ হতে পারে বলে সাবধান করে দিয়েছেন। সেই সাথে চিকিৎসকের পরামর্শ অবশ্যই থাকছে।
গতকাল দেশে প্রায় ১লক্ষ ২০হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। নিঃসন্দেহে অতিদ্রুত ছড়াচ্ছে এই ভাইরাস। তবে আতঙ্কিত না হবার পরামর্শ সর্বস্তরের বিশেষজ্ঞরা দিয়েছেন।
ইতিমধ্যেই সংক্রমণ মোকাবিলায় বাজার দোকানপাট সপ্তাহের দু-তিন দিন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।কোথাও ৫০শতাংশের বেশি লোক নিয়ে কাজ করা বা কোন রকমের গণপরিবহন নিষেধ করা হয়েছে।
পাশাপাশি দিনের অধিক সময় পর্যন্ত ১৫উর্দ্ধদের টিকাকরণ চালু আছে।যাঁদের ডবল ডোজ এখনও বাকি তাঁদেরও টিকাকরণ চলছে। বুস্টার ডোজও আগামি কয়েকদিনের মধ্যেই চালু হয়ে যাবে। এর জন্য কোনও রেজিস্ট্রেশন করাতে হবে না। শুধুমাত্র সরকারি টিকাদানা কেন্দ্রে গেলেই ডবল ডোজের নথি যাচাই করে দিয়ে দেওয়া হবে।
ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এবং ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের অধ্যাপক শিবা আথ্রেয়া ও রাজেশ সুন্দরসন তাঁদের গবেষণায় বলেছেন, ভারতে জানুয়ারির তৃতীয় বা শেষ সপ্তাহ থেকে করোনার তৃতীয় ঢেউ চরমে উঠতে পারে। যদিও সব রাজ্যে তা সমান আঘাত হানবে না। একই আশঙ্কার কথা জানিয়েছেন আইআইটি কানপুরের অধ্যাপক মনীন্দ্র আগরওয়াল। তাঁর অনুমান ৪-৮লক্ষ মানুষ দৈনিক সংক্রমণের কবলে পরবেন। তবে বাড়াবাড়ি বা হাসপাতাল ভর্তি নাও হতে পারে কিন্তু সজাগ থাকার ও রোগ অবহেলা না করার পরামর্শ দিয়েছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.