করোনার কারনে এ বছর ইস্কন মায়াপুরে গরাবে না রথের চাকা (ভিডিও)

নদীয়া (ভারত) প্রতিনিধি: করোনার কারনে এ বছর ইস্কন মায়াপুরে গরাবে না রথের চাকা। নিয়ম রক্ষার্থে মন্দির চত্বরেই হবে ছোটো রথ। করোনা আমাদের জীবনে যেন এক কালো অধ্যায় হতে চলেছে দিন কে দিন।কোভিডের কারণে বন্ধ হয়ে যাচ্ছে আমাদের জীবন।
প্রতিটি আনন্দ উৎসব বা ধর্মিয় উৎসবে কাটা হয়ে দাড়াচ্ছে এই করোনা মহামারী। বীগত এক বছর ধরে প্রায় সমস্ত উৎসব অনুষ্ঠান কেবল মাত্র নিয়ম রক্ষার জন্য হয়ে আসছে, কোন রকম আরম্ভর ছাড়া।
সেটা বছরের শুরুর পয়লা বৈশাখ হোক বা খুশির ইদ, সবেতেই গলার কাটা এই করোনা মহামারী। কয়েক দিন বাদেই রথ যাত্রা। পুরির রথের পাশাপাশি, মাহেশের রথ ও নদীয়ার ইস্কন মায়াপুরের রথ যাত্রা একটা আলাদা ঐতিহ্য বহন করে আসছে দীর্ঘ সময় ধরে।
প্রতিবছর যে রথযাত্রা হতো মায়াপুর ইস্কনে তা এবছর কোভিডের কারণে বন্ধ থাকছে। প্রতিবছর রাজাপুর থেকে ৩টি রথ আসতো ইস্কন মন্দিরে। একটিতে জগন্নাথ, একটিতে সুভদ্রা ও একটিতে থাকতো বলভদ্র।
কিন্তু এবছর সেই তিনটি রথ বন্ধ থাকছে এবছর আর সেই রাজাপুর থেকে আসছেনা রথ। শুধুমাত্র নিয়ম রক্ষার্থে এবছর একটি ছোটো রথ হবে ইস্কন মায়াপুর। সেখানেও গুটি কয়েক ভক্ত ছাড়া কেও থাকবে না, এবং সেটি ইস্কনের ভিতরেই সীমাবদ্ধ থাকবে।
ইস্কনের রথের ঐতিহ্য সারা দেশ জুরে আছে,  ফলে সমাগম হয় হাজার হাজার ভক্ত দের। আর এ বছর করোনা আবহে সেটা একেবারেই যাতে না ঘটে, তার জন্যও ইস্কন কতৃপক্ষ কিছু নির্দেশ জারি করেছে।
রথের দিন এবং পুন:রথের দিন সকাল ৯ টা থেকে ৪ টে পর্যন্ত বন্ধ থাকবে মায়াপুর ইস্কনের মেন গেট। পরে আবার সেই গেট সর্বসাধারণের জন্য খোলা হবে সেই গেট। কোভিড বিধি মেনে ৫০ জন করে আবার ঢুকতে পারবে সেই মন্দিরে।
ইস্কন একাধারে পর্যটন কেন্দ্র তার সাথে রথ যাত্রা একটা বিশেষ উৎসবের দিন, সেখানেও সরাসরি  থাকতে পারবে না ভক্ত রা, এই খবরে মন খারাপ ভক্তদের, তবে ইস্কন কতৃপক্ষ মায়াপুর টিভির মাধ্যমে সরাসরি এই রথ যাত্রা সম্প্রসারন করবে বলে জানায়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর নদীয়া (ভারত) প্রতিনিধি গোপাল বিশ্বাস। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.