কবি কাজী নজরুল ইসলামে ১২৫ তম জন্মবার্ষিকী অনু্ষ্ঠান গাহি সাম্যের গান

বিশেষ প্রতিনিধি: গতকাল ১২ জুন বিকাল পাঁচটায় বিশ্ব সাহিত্য কেন্দ্রে বিশ্ব কবিমঞ্চের আয়োজিত অনুষ্ঠান কবি পুলক কান্তি ধরের সভাপতিত্বে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্ম জয়ন্তী উৎসব উদযাপন অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক স্বনামধন্য অধ্যাপক নিরঞ্জন অধিকারী। এছাড়া বিশেষ অতিথি ও আলোচক ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস, ড. গোলাম সরোয়ার, কবি ও অধ্যাপক সালেহা, আকতার কবি মঈন খান সহ বিশিষ্ট জনেরা। ভারত থেকে এসেছিলেন সোমঋতা মল্লিক। তিনি নজরুল সঙ্গীত পরিবেশনা করে সকলের মন ভরিয়ে দিয়েছেন।
আলোচকগণ বিদ্রোহী কবি নজরুল সম্পর্কে বলতে গিয়ে একটি বিষয় বিশেষ ভাবে বলেছেন আমাদের জাতীয় জীবনে যে কোন স়ংকটে নজরুলের কাছে আমাদের ফিরে আসতে হবে। তিনি মানবতার কবি, সাম্যের কবি,প্রেম ভালোবাসার কবি এবং অসাম্প্রদায়িক চেতনার কবি। যুগে যুগে নজরুল বাঙালির কাছে চির নমস্য।
অনুষ্ঠানের উদ্বোধক নজরুল প্রেমী বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা.মামুন আল মাহতাব স্বপ্নীল অনুষ্ঠানে দেরি করে উপস্থিত হলেও চমৎকার সুন্দর আকর্ষণীয় একটি বক্তব্য রাখেন। এবং প্রধান অতিথি সহ বিশেষ অতিথিদের সাথে তিনি সম্মাননা ও উত্তরীয় গ্রহণ করেন।
রবীন্দ্র সঙ্গীতশিল্পী ড.অনুপম পাল নজরুল সঙ্গীত পরিবেশনা করে শোনান। খুব ভালো গেয়েছেন। বোদ্ধা শ্রোতা ও অসঙখ্য কবি গুণীজনদের উপস্থিতিতে অনুষ্ঠানটি প্রাণবন্ত ও সফল হয়ে ওঠে।
কবিকন্ঠে কবিতা পাঠ করেন কবি নাহার আহমদ, কৃষ্ণ কান্ত বিশ্বাস, অমিতা মজুমদার, লিলি হক, লিলি শেঠ, মাহবুবা ফারুক মোঃ মাহবুবুর রহমান, গোলাম কিবরিয়া, রকি গৌড়ি শহিদুল ইসলাম জয়।
কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে বিশ্ব কবিমঞ্চ কবি কাজী নজরুল সম্মননা ২০২৪ তিনজন গুণীজনকে প্রদান করা হয় তারা হলেন গবেষনায় অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল (ঢাকা, বাংলাদেশ) নজরুল গবেষনায় সোমঋতা মল্লিক, (কলকাতা, ভারত) প্রবাসে প্রবন্ধ সাহিত্যে ড. আজিজুল আম্বিয়া (যুক্তরাজ্য) সঞ্চালনা করেন আবৃত্তিশিল্পী রুপালী বড়ুয়া।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি স. ম. জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.