‘কঠোর লকডাউন’ এর মধ্যেও বাড়ছে রাজশাহীতে ব্যক্তিগত যানবাহন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে ‘কঠোর লকডাউন’ বাস্তবায়নে আজ শনিবারেও কঠোর অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সকাল থেকে মোড়ে ব্যারিকেড দিয়ে এবং অস্থায়ী চেকপোস্ট বসিয়ে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।
প্রধান প্রধান সড়কসমূহে চলছে পুলিশ, র‌্যাব ও সেনাবাহিনীর টহল। এরপরও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোরতা ভেঙে সড়কে বেড়েছে ব্যক্তিগত যানবাহনের সংখ্যা। এরমধ্যে প্রাইভেট কার ও মোটরসাইকের চলাচল বেশি লক্ষ্য করা গেছে।
বিভিন্ন স্টিকার লাগিয়ে বের হওয়া এসব যানবাহন তল্লাশি ও বাধার মুখেও পড়ছে। উপযুক্ত প্রমাণ ও সদুত্তোর দিতে না পারলেই মামলা ও আর্থিক জরিমানার মুখে পড়তে হচ্ছে।
রাজশাহীর জেলা প্রশাসন জানিয়েছে ‘কঠোর লকডাউনে’ নির্দেশনা অমান্য করায় গতকাল শুক্রবার মহানগরসহ রাজশাহী জেলায় ৬৭ হাজার ৭৫০ টাকা জরিমানা করা হয়েছে। মামলা হয়েছে ৬৬ জনের বিরুদ্ধে। এছাড়া গতকাল শনিবার ৩০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। জরিমানা করা হয়েছে ১৭ হাজার ৬০০ টাকা। সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইনে (দন্ডবিধি-১৮৬০, ২০১৮ সাল) এ জরিমানা করা হয়েছে।
এদিকে তৃতীয় দিনেও ‘কঠোর লকডাউন’ বাস্তবায়নে কঠোর অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সকাল থেকে রাজশাহী শহরের প্রধান প্রধান সড়ক ও পাড়া-মহল্লার গলিপথেও টহল দিচ্ছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। একমাত্র কাঁচাবাজার ছাড়া আজ শনিবার দুপুর পর্যন্ত কোথাও মানুষের ভিড় লক্ষ্য করা যায়নি। এখনও শহর ফাঁকাই রয়েছে।
তবে রাজশাহী মহানগর ও জেলার প্রতিটি উপজেলায় জরুরি সেবাসমূহ চালু রয়েছে আগের মতোই। এর মধ্যে রোগী বহনকারী অ্যাম্বুলেন্স, ওষুধ ও খাবার পরিবহনের যানবাহনগুলো স্বাভাবিক নিয়মেই চলাচল করছে। যারা জরুরি প্রয়োজনে ওষুধের প্রেসক্রিপশন হাতে নিয়ে বাইরে বের হচ্ছেন তাদেরও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জেরার মুখে পড়তে হচ্ছে।
পুলিশ, র‌্যাব ও আনসার ব্যাটালিয়নের সদস্যদের পাশাপাশি রাজশাহী সিটি এবং প্রতিটি উপজেলায় সেনাবাহিনীর দু’টি করে টিম টহল দিচ্ছে। পাশাপাশি তিন প্লাটুন বিজিবি মাঠ পর্যায়ে ‘লকডাউন’ কার্যকরে দায়িত্ব পালন করছে। সর্বাত্মক ‘লকডাউন’ শুরুর তৃতীয় দিনেও তাই গোটা রাজশাহী জুড়েই কঠোর অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।
আজ শনিবার সকাল থেকে রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু আসলাম নিজেই মাঠে রয়েছেন। রাজশাহী শহরের সাহেব বাজার জিরোপয়েন্টসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে যানবাহন থামিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলছেন। পাশাপাশি ‘লকডাউন’ কার্যকরে সার্বিক বিষয়গুলো জেলা প্রশাসনের পক্ষ থেকে তিনি মনিটরিং করছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো. মাসুদ রানা রাব্বানী, রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.