কঠোর লকডাউনে বিধিনিষের বালাই নেই রাজশাহীতে

নিজস্ব প্রতিবেদক: কঠোর লকডাউনে বিধিনিষেধের কোনো বালাই নেই রাজশাহী মহানগরীতে। আজ মঙ্গলবার সকাল থেকে রাজশাহী মহানগরী জুড়ে সকল গুরুত্বপূর্ণ সড়কে যানবাহন ও মানুষ চলাচল স্বাভাবিক ছিলো।
পাড়া মহল্লা ও রাস্তায় মানুষ চলাফেরা ছিলো স্বাভাবিক। মহানগরীর মার্কেট গুলোতে অর্দ্ধেক সাটার খুলে ব্যবসা চলছে। সরকার বিধিনিষেধ শিথিলের আগেই সবকিছুই স্বাবাবিক হয়ে গেছে।
কঠোর লকডাউনের শুরুর দিকে রাজশাহীজুড়ে আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের সদস্যরা যেমন কঠোর হয়ে কাজ করেছেন। এখন তার ভিন্ন চিত্র। শুধু টলহ ছাড়া অন্য কোন পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে না।
আগামীকাল বুধবার (১১ আগস্ট) থেকে বিধিনিষেধ দিয়ে গণপরিবহন, শমিং মল ও দোকানপাট খুলবে। হ্যান্ড মাইক দিয়ে সবাইকে স্বাস্থ্য সুরক্ষার ব্যাপারে সচেতন করা হচ্ছে। সাথে ফ্রি মাস্ক বিতরণ করা হচ্ছে। সকাল থেকেই কাঁচাবাজার ও মার্কেটগুলোতে চলছে বিকি-কিনি। বিকেল হলে রাস্তায় ও পদ্মা পাড়ে নামছে মানুষের ঢল। সেই সাথে ব্যক্তিগত ও ছোট ছোট পরিবহনে চড়ে চলাচল করছে মানুষ।
আজ মঙ্গলবার সকালে রাজশাহীর সাহেববাজার ও মাস্টারপাড়া, নিউ মার্কেট, রেলগেট, লক্ষীপুরসহ নগরীঘুরে দেখা যায়। ইচ্ছেমত চলাচল করছে মানুষ। কোখাও আবার দলবদ্ধভাবে দাঁড়িয়ে চা-সিগারেট পান করছেন।
এছাড়াও নগরীর শহারক্ষা বাঁধের চিত্র একেবারেই ভিন্ন। দলবদ্ধভাবে কিশোর, যুবকেরা শহররক্ষা বাধেঁ চেয়ার ব্রেঞ্চিতে বসে আড্ডা দিচ্ছে। পাশাপাশি তালাইমারী শহীদ মিনার থেকে শুরু করে পাঁচানিমাঠ পর্যন্ত শতাধিক হোটেল, চায়ের দোকান, ভাংড়ির দোকানসহ বিভিন্ন আউটেমের দোকান সম্পূর্ণ খোলা রেখে ব্যবসা করতে দেখা গেছে। এমনি স্বাভাবিক অবস্থা বিরাজ করছে শহর রক্ষা বাঁধে, যেন লকডাউন আর বিধি নিষেধের ব্যপারে তারা কিছুই জানেন না।
অনেকে আবার মাস্ক না পড়েই পাড়া মহল্লা বাজারে ঘুরেছেন। পুলিশ দেখলে পকেট থেকে মাস্ক নিয়ে পড়ছেন। কাঁচা বাজার গুলোতে গিয়ে দেখা যায়, এক দোকানের সামনে ৮ থেকে ১০ জন ভিড় করে বাজার করছেন।
সামাজিক দূরত্ব মানা হচ্ছে না। রামেক হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা জানাচ্ছেন, রাজশাহীতে মাঝে মাঝে সংক্রমণ উঠানামা করছে। পাবনা ও সিরাজগঞ্জের দিকে এখন সংক্রমণ বেশি।
রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, অনেক মানুষ স্বাস্থ্যবিধি মানতে এখনো অনীহা প্রকাশ করছে। তবে স্বাস্থ্যবিধি না মানলে আবারো সংক্রমণ বাড়ার আশংকা রয়েছে। শতভাগ স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে সবাইকে বিধিনিষেধ মানতে হবে। সেই সাথে টিকা নিতে হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো. মাসুদ রানা রাব্বানী / রাজশাহী। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.