ওয়েবসাইট হ্যাক, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি কার্যালয়ের !

ছবি Online

বিটিসি নিউজ ডেস্ক : মঙ্গলবার রাত ১০টার পর থেকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওয়েবসাইটসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সরকারি ওয়েবসাইট একযোগে হ্যাক করা হয়েছে। এসব সরকারি সাইট ব্রাউজ করলে সেগুলো হ্যাক হয়েছে বলে দেখা যায়। অবশ্য কিছুক্ষণ পর কয়েকটি সাইট সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়।

মঙ্গলবার রাত ১০টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওয়েবসাইট (www.pmo.gov.bd), বঙ্গভবনের ওয়েবসাইট (bangabShaban.gov.bd),  জাতীয় সংসদের ওয়েবসাইট (parliament.portal.gov.bd), স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট (www.mha.gov.bd) বিসিএস প্রশাসনের ওয়েবসাইট (bcsadminacademy.gov.bd) এবং কৃষি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (moa.gov.bd) গেলে সেগুলো হ্যাক দেখা যায়।
হ্যাক করা এসব ওয়েবসাইটে উপরে ‘হ্যাকড বাই বাংলাদেশ’ এবং তার নিচে কোটা সংস্কার আন্দোলনে বাংলাদেশের পতাকা হাতে শাহবাগে আলোচিত এক প্রতিবাদীর ছবি দেখা যায়। ছবির নিচে হ্যাশট্যাগ দিয়ে Reform Quota BD, Stop the Genocide, Reform Quota System, Bangladesh, Student Protest, United WE Stand, No_Private or Publice Discrimination, Aamrai BANGLADESH এ ধরনের বেশ কিছু শ্লোগান লেখা হয়। এসময় ব্যাকগ্রাউন্ড মিউজিকে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘ মোরা ঝঞ্জার মত উদ্দাম’ গানটি বাজছিল।
এ বিষয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার ইত্তেফাককে বলেন, ‘ কিছু ওয়েবসাইট হ্যাক হয়েছে। আমরা কিছু ওয়েবসাইট উদ্ধার করতে পেরেছি। বাকিগুলো উদ্ধারের প্রক্রিয়া চলছে। ২ ঘন্টা ধরে চেষ্টা চলছে। যারা এগুলো হ্যাক করেছে, তারা ইনডেক্স ফাইল নস্ট করেছে। তবে ওয়েবসাইটের কোন তথ্য নষ্ট করেনি। আমরা আশা করছি, অল্প কিছু সময়ের মধ্যে বাকি ওয়েবসাইটগুলো উদ্ধার করা সম্ভব হবে।’ কারা এসব ওয়েবসাইট হ্যাক করেছে-এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘গত দুই-তিন দিন ধরে বিশ্ব ব্যাপী একটি গ্রুপ হ্যাকিংয়ের প্রবনতা চালাচ্ছে, এই গ্রুপও হতে পারে, আবার দেশি হ্যাকারও আছে। এখানে দেশি হ্যাকারদের উপস্থিতিও পাওয়া গেছে।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.