ওয়েবসাইট খুলে ও কানাডার নম্বর থেকে কল দিয়ে প্রতারণা, মানবপাচার চক্রের ২ সদস্য গ্রেপ্তার

গাজীপুর প্রতিনিধি: কানাডার জাল ভিসা তৈরি ও মানবপাচার চক্রের ২ সদস্যকে গ্রেপ্তার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। বুধবার রাতে অভিযান চালিয়ে তাঁদের গাজীপুরের বাসন থানা এবং টাঙ্গাইলের মির্জাপুর থানাধীন গোড়াই এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।
পরদিন আজ বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি) বিকেলে তাঁদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।
গ্রেপ্তারকৃতরা হলেন, মোস্তাকিম ইসলাম (২০) এবং জুয়েল ইসলাম (২৬)। তাঁরা নীলফামারীর সৈয়দপুর থানার মুশরুত দুলিয়া সর্দারপাড়া এলাকার বাসিন্দা। তাঁদের কাছ থেকে নগদ টাকা, স্বর্ণালংকার ও স্মার্ট ফোন উদ্ধার করা হয়েছে।
গাজীপুর মহানগর পুলিশের উপপুলিশ কমিশনার (ডিবি-উত্তর) মুহাম্মদ কামাল হোসেন এসব তথ্য বিটিসি নিউজকে জানিয়ে বলেন, সিঙ্গাপুর ফেরত যুবক সোহেল রানা (৪০) ভালো চাকরির লোভ দেখিয়ে কানাডায় নেওয়ার উদ্দেশ্যে গ্রেপ্তারকৃতদের ৯ লাখ টাকা দেয়। পরে তাঁরা সোহেল রানাকে ভূয়া ভিসা ও অন্যান্য কাগজপত্র দিয়ে প্রতারণা করে। এ ঘটনায় সোহেল রানা বাদী হয়ে মহানগরীর বাসন থানায় একটি মামলা দায়ের করেন। 
ঐ পুলিশ কর্মকর্তা আরও বলেন, ‘এ চক্রটি দেশের বেকার যুবকদের উন্নত জীবনের মিথ্যা প্রলোভন দেখিয়ে দীর্ঘদিন ধরে মানবপাচার ও ভুয়া কাগজপত্র তৈরি করে প্রতারণা করে আসছিল। এ কারণে আমরা বিষয়টি গুরুত্ব দিয়ে দেখি। পরে তথ্য প্রযুক্তি ও গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে আসামিদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে আসামিরা দীর্ঘদিন যাবৎ কানাডার জাল ভিসা প্রস্তুত ও প্রতারণার মাধ্যমে মোটা অংকের অর্থ হাতিয়ে নেওয়ার ঘটনা স্বীকার করে।’
জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে কামাল হোসেন জানান, চক্রটি ভিসাচেক (https://www.visaschack.com) নামে একটি ওয়েবসাইট চালু করে। পরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিজ্ঞাপন দেয়, যেখানে কানাডার ভিসা সম্পর্কে লোভনীয় প্রস্তাব দেওয়া হয়। এতে অনেকে এই প্রতারক চক্রের সঙ্গে যোগাযোগ করে। চক্রটি হোয়াটসঅ্যাপে কানাডার নম্বর ব্যবহার করত এবং এই বিদেশি নম্বরগুলো তাঁরা বিভিন্ন ওয়েবসাইট থেকে কিনত। কানাডায় ভিসাপ্রাপ্তির জন্য যোগাযোগকারীদের প্রতারক চক্র তাঁদের তৈরি নিজস্ব ওয়েবসাইট দেয় এবং আবেদন করতে বলে।
আগ্রহীরা মনে করে এটি কানাডার সরকারি ওয়েবসাইট। প্রকৃতপক্ষে ওয়েবসাইটগুলো প্রতারক চক্রই চালাত এবং কানাডায় যেতে আগ্রহীদের ডাটা এন্ট্রি করে রাখত। এসব সাইটে প্রতারক চক্র আগ্রহী প্রার্থীদের পাসপোর্ট নম্বর, নাম, ঠিকানা নিয়ে পূর্বেই এন্ট্রি করে রাখত। ফলে কানাডা যেতে আগ্রহীদের তথ্য ওয়েবসাইটে দেখা যেত এবং তাঁরা ভাবতেন ভিসা কনফার্ম হয়েছে। প্রতারক চক্র হোয়াটসঅ্যাপের মাধ্যমে এ সকল ব্যক্তিদের একটি জাল ভিসার ছবি দেখাত এবং বিভিন্ন সময়ে টাকা হাতিয়ে নিত।
এই চক্রের বাকি সদস্যদের গ্রেপ্তারে অভিযান অব্যাহতহ রয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাজীপুর প্রতিনিধি মো. সাইফুল ইসলাম সাইফুল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.