ওয়াসার কারণে খাবার পানি সহজলভ্য হয়েছে : এলজিআরডি মন্ত্রী

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: ড্রিংকওয়েলের মতো বেসরকারি উদ্যোগকে ওয়াসা সহায়তা করার ফলে মানুষের স্বাস্থ্যসম্মত খাবার পানি পাওয়া সহজ হয়েছে বলে মনে করেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।
তিনি বলেন, পানির অপর নাম জীবন হলেও মানুষ এক সময় পানির জন্য হাহাকার করতো। বর্তমান সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার পর থেকে বিভিন্ন নাগরিক সুবিধা বাড়ানোর উদ্যোগ নেয়। এর ফলে সাধারণ মানুষের দুর্ভোগ অনেকাংশে কমে এসেছে।
ঢাকা ওয়াসার পার্টনার ‘ড্রিংকওয়েল এটিএম প্রোগ্রাম’ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের করপোরেট এক্সিলেন্স অ্যাওয়ার্ড- ২০২২ অর্জন করেছে।
রোববার (১৯ মার্চ) ওই অ্যাওয়ার্ড হস্তান্তর উপলক্ষে ওয়াসা ভবনে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, শেখ হাসিনার বাংলাদেশে অনেক অসম্ভব বিষয় আজ বাস্তবতায় পরিণত হয়েছে। ফলে মানুষ আগের থেকে অনেক বেশি সেবা পাচ্ছে এবং তাদের জীবনমান উন্নত হয়েছে।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার সুযোগ না পেলেও তার সুযোগ্য কন্যা সেলক্ষ্যে কাজ করে যাচ্ছেন। ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনা ক্ষমতা গ্রহণের পর প্রথমে খাদ্য স্বয়ংসম্পূর্ণ হওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেন। এর ফলে ছোট একটি দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশ আজ তার বিশাল জনসংখ্যার সবার ক্ষুধার চাহিদা মেটাতে পারছে।
তাজুল ইসলাম বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন করেন। পদ্মা সেতু, মেট্রোরেল বা কর্ণফুলী টানেল এক সময় অকল্পনীয় ছিল, কিন্তু তা এখন বাস্তব।
তথ্য ও প্রযুক্তিখাতে সরকারের সাফল্য তুলে ধরে তিনি বলেন, এখন গ্রাম ও পাহাড়ের মানুষও বিদ্যুৎ ও ইন্টারনেট সুবিধার আওতায় আসার ফলে সবক্ষেত্রেই ব্যাপক উন্নতি লক্ষ্য করা যাচ্ছে।
এ সময় মন্ত্রী পানির গুরুত্ব তুলে ধরে বলেন, বাড়িতে, কৃষি বা শিল্পখাতে পানির দরকার থাকলেও খাবার জন্য সুপেয় পানির অপরিসীম গুরুত্ব রয়েছে। ঢাকা ওয়াসার পার্টনার ড্রিংকওয়েল যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের করপোরেট এক্সিলেন্স অ্যাওয়ার্ড- ২০২২ পেয়েছে। এ প্রাপ্তি আমাদের জন্য গৌরবের। কারণ ডিজিটাল বাংলাদেশে মানুষ এখন পানিও কার্ড দিয়ে এটিএম বুথ থেকে নামমাত্র মূল্যে ক্রয় করতে পারছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব মুহম্মদ ইবরাহিম। এতে সভাপতিত্ব করেন ঢাকা ওয়াসার এমডি প্রকৌশলী তাকসিম এ খান।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.