ওমিক্রন টিকাহীনদের জন্য ঝুঁকির কারণ : WHO

বিটিসি আন্তর্জাতিক ডেস্কডেল্টার চেয়ে ওমিক্ররের সংক্রমণে গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি তুলনামূলক কম হলেও, যারা টিকা নেননি তাদের জন্য ওমিক্রন বিপদজনক বলেই মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
গতকাল বুধবার (১২ জানুয়ারি) সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম বলেন, “এই ভাইরাসকে আমরা মুক্তভাবে চলার সুযোগ দিতে পারি না, বিশেষ করে যখন  বিশ্বের অনেক মানুষ টিকা পায়নি।”
তিনি বলেন, ৯০টির বেশি দেশ এখনও তাদের জনসংখ্যার ৪০ শতাংশকে টিকাদানের লক্ষ্য পূরণ করতে পারেনি এবং আফ্রিকার ৮৫ শতাংশের বেশি মানুষ এখনও এক ডোজ টিকাও পায়নি।
মঙ্গলবার সাপ্তাহিক প্রতিবেদনে ডব্লিউএইচও জানায়, ৯ জানুয়ারি থেকে পরের সপ্তাহে শনাক্ত রোগীর সংখ্যা আগের সপ্তাহের চেয়ে ৫৫ শতাংশ বা দেড় কোটি বেড়েছে, যা এখন পর্যন্ত এক সপ্তাহে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড।
মহাপরিচালক বলেন, “সংক্রমণের এই ব্যাপক বৃদ্ধি ওমিক্রনের মাধ্যমে হচ্ছে, যেটা ধারাবাহিকভাবে প্রায় সব দেশেই ডেল্টা ধরনের জায়গাটি নিয়ে নিচ্ছে।”
তিনি জানান, কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে বিশ্বের বিভিন্ন স্থানে এখন যারা হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাদের বেশিরভাগই টিকা না পাওয়া রোগী।
যদি সংক্রমণ কমিয়ে আনা সম্ভব না হয়, তাহলে ভবিষ্যতে ওমিক্রনের চেয়েও সংক্রামক এবং আরও ভয়াবহ নতুন ভ্যারিয়েন্টের উদ্ভব হওয়ার শঙ্কার কথা জানিয়ে সতর্ক করেছেন ডব্লিউএইচও মহাপরিচালক। (সূত্র: রয়টার্স)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.