‘ওমিক্রন’ আতঙ্কে স্থগিত বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: করোনার নতুন ধরণ ওমিক্রন সংক্রমণের আতঙ্কে বিশ্ব বাণিজ্য সংস্থার মন্ত্রী পর্যায়ের সম্মেলন শেষ মুহূর্তে স্থগিত করা হয়েছে। ৪ বছরের মধ্যে এটি বিশ্ব বাণিজ্য সংস্থার বৃহত্তম বাণিজ্য সম্মেলন। জেনেভায় এই সম্মেলনে ১৬৪টি সদস্য দেশের ১০০ বেশী মন্ত্রী এবং ৪,০০০ বেশী প্রতিনিধি অংশ নেওয়ার কথা ছিল।
বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) আশা করেছিল যে চার দিনের সম্মেলনে দুর্বল সংগঠন থেকে সংস্থাটি নতুন প্রাণের শ্বাস ফেলবে, মৎস্য ভর্তুকির মতো সমস্যা সমাধানের জন্য বছরের পর বছর চেষ্টা করার পর এখনো আটকে আছে।
নতুন মহাপরিচালক এনগোজি ওকোনজো-ইওয়েলা আশা করছিলেন, এই সম্মেলনে মতভেদ দূর করতে, কোভিড ভ্যাকসিনের পেটেন্ট তুলে নেয়ার বিষয় একটি চুক্তির দিকে অগ্রসর হতে এবং মহামারি মোকাবিলায় ডব্লিউটিও’র ভূমিকা তুলে ধরার জন্য সুযোগ পাবেন।
কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগজনক ভেরিয়েন্ট ওমিক্রনের নাম ঘোষণার পরে এই বাণিজ্য সম্মেলন শুরুর চার দিন আগে তা স্থগিত করা হয়।
নতুন ভেরিয়েন্ট ছড়িয়ে পড়ার আতঙ্কে অনেক দেশ দক্ষিণ আফ্রিকা থেকে ফ্লাইট চলাচল বন্ধ করে  দিয়েছে।  সেখানে ৯ নভেম্বর প্রথম এই স্ট্রেইন শনাক্ত করা হয়।
এনগোজি ওকোনজো-ইওয়েলা বলেন, “মহাপরিচালক হিসাবে আমার অগ্রাধিকার হলো এমসি ১২তে (মন্ত্রী পর্যায়ের ১২ তম সম্মেলন) অংশগ্রহণকারী সকল মন্ত্রী, প্রতিনিধি এবং সুশীল সমাজের স্বাস্থ্য এবং নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দেয়া।” #

Comments are closed, but trackbacks and pingbacks are open.