ওজোপাডিকোকে আওয়ামী ও দুর্নীতিমুক্ত করার দাবি পশ্চিমাঞ্চল বিদ্যুৎ বিতরণ শ্রমিক কর্মচারী ইউনিয়নের

খুলনা ব্যুরো: পদ্মার পশ্চিমপাড়ের একুশ জেলা নিয়ে গঠিত ওয়েষ্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানীর বিএনপিপন্থী শ্রমিক সংগঠন পশ্চিমাঞ্চল বিদ্যুৎ বিতরণ শ্রমিক কর্মচারী ইউনিয়নের পক্ষ ওজোপাডিকো থেকে আওয়ামীলীগ আমলের পদায়ন করা দলবাজ কর্মকর্তাদের অবিলম্বে প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।
একইসাথে স্বৈরশাসকের আমলে নিয়োগপ্রাপ্ত দলবাজ ও স্বেচ্ছাচারী কর্মকর্তাদের অপসারন, ৫ আগষ্টের পূর্বে নির্বাহী পরিচালক (অর্থ) পদ সহ সকল নিয়োগ প্রক্রিয়া বাতিল ও নতুন বিজ্ঞপ্তি প্রকাশ, গত ১৬ বছরের পদোন্নতি ও বেতন স্কেলের বৈষম্য দূরীকরণ, নির্যাতনমূলক শাস্তি ও গণবদলী প্রত্যাহার, বিকদ্যুৎ খাতের মতো অতিমাত্রায় কারিগরী কোম্পানী সমূহের চেয়ারম্যান/পরিচালনা পর্ষদ/নির্বাহী পরিচালক পদে সচিবালয়ের কর্মকর্তাদের নিয়োগ প্রথা বাতিল, স্পর্শকাতর স্থাপনা হিসেবে আনসার বাহিনী প্রত্যাহার করে কর্মরত পিসরেট কর্মচারীদের “কাজ নাই মজুরী নাই” ভিত্তিতে নিয়োগ প্রদানের দাবী জানানো হয়।
শনিবার সকালে ইউনিয়নের পক্ষ থেকে খুলনা প্রেসক্লাবের ব্যাংকুয়েট হলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানানো হয়।
ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোঃ মজিবর রহমান এসময় লিখিত বক্তব্যে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ওজোপাডিকোতে পতিত সরকার কর্তৃক লুটেরাদের স্বার্থে হাতে নেয়া চলমান ও আগাম প্রকল্প সমূহের দুর্নীতি, যৌক্তিকতা ও প্রয়োজনীয়তা, যাচাই-বাছাই ও তদন্ত করার জন্য একটি কমিশন গঠন করার প্রস্তাব করেন। এছাড়া তিনি আর্থিক সাশ্রয়ের জন্য স্মার্ট প্রি- পেমেন্ট মিটারিং প্রকল্প ও কোম্পানীর জন্য আত্মঘাতি মনপুরা দ্বীপাঞ্চল বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা আপগ্রেডশন প্রকল্প বাতিলেরও দাবি জানিয়েছেন।
সংবাদ সম্মেলনে ওজোপাডিকো’র সদর দপ্তরে ২০০৭ থেকে চলতি বছর পর্যন্ত কর্মকর্তা বৃদ্ধির একটি তুলনামূলক চিত্রে উল্লেখ কওে বলা হয়, এসময়ে শুধুমাত্র সদর দপ্তরে কর্মকর্তা বৃদ্ধি পেয়েছে ১,২২০%। আর মোট জনবল নিয়োগের ক্ষেত্রে শ্রমিকের চেয়ে কর্মকর্তা বৃদ্ধি পেয়েছে ৬৪%। প্রায় ১৬ লাখ গ্রাহকের বিপরীতে কারিগরী শ্রমিক আছে ৪৮৫ জন উল্লেখ করে বলা হয় প্রতি তিন সহস্রাধিক গ্রাহককে সেবা দেয়ার জন্য মাত্র একজন শ্রমিক আছেন। অর্থাৎ মাথাভারী প্রশাসন থাকলেও সে তুলনায় শ্রমিক নেই। এর মধ্যেও আবার সিবিএকে অকার্যকর করে দাবি আদায়ের পথটিও বন্ধ করে রাখা হয়েছে।
দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গ্রাহকদের বিদ্যুৎ সরবরাহের দায়িত্বে নিয়োজিত এ প্রতিষ্ঠানটির এসব অনিয়ম দূর করে ওজোপাডিকোকে একটি স্বচ্ছ ও জবাবদিহিতামূলক প্রতিষ্ঠানে রূপ দেওয়ার জন্যও বর্তমান সরকারের কাছে দাবি জানানো হয়।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিয়নের সভাপতি শেখ সিদ্দিকুর রহমান, সৈয়দ আনোয়ার হোসেন, মোঃ আযম সরোয়ার, শেখ মোঃ আলীম, মোঃ হুমায়ুন কবির, মোঃ মাহমুদুল হক, শেখ মোঃ আলমগীর হোসেন, মোঃ কবির হোসেন ফরাজী, মোঃ মোস্তাফিজুর রহমান, মোঃ সালাম, কাজী আলী আহসান সানী, মোঃ আলী হোসেন প্রমুখ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.