ঐ নতুনের কেতন উড়ানোর অপেক্ষায়

বিটিসি স্পোর্টস ডেস্ক: ‘ঐ নতুনের কেতন ওরে কাল-বোশেখীর ঝড়। তোরা সব জয়ধ্বনী কর! তোরা সব জয়ধ্বনী কর!’ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ওই বিখ্যাত লাইনগুলোর সঙ্গে সুর মিলিয়ে কি নতুনরা পারবে জয়ধ্বনি তুলতে?
এক ঝাঁক তরুণের হাত ধরেই যে টি-টোয়েন্টি ফরম্যাটে নতুন যুগের সূচনা হতে যাচ্ছে বাংলাদেশের। যেখানে অধিনায়কও তরুণ, দলের ক্রিকেটাররাও তরুণ। নেই সাকিব, তামিম, মুশফিক, রিয়াদের মতো অভিজ্ঞদের নাম।
জিম্বাবুয়ের হারারে স্পোর্টস গ্রাউন্ডে আজ (শনিবার) থেকে শুরু টি-টোয়েন্টি সিরিজটাকে তরুণদের এসিড টেস্ট বলা যেতে পারে। এই তরুণরাই কি দিনবদলের গান গাইতে পারবে, নাকি আবারও সেই সিনিয়র নির্ভরতায়ই ফিরতে হবে, তার একটা পরীক্ষা হয়ে যাবে এই সিরিজে।
মূলত টগবগে রক্তের টি-টোয়েন্টি ক্রিকেটে টগবগে যুবকদের সামর্থ্য পরীক্ষার জন্যই নুরুল হাসান সোহানের নেতৃত্বে তারুণ্যনির্ভর একটি দল সাজিয়েছে টিম ম্যানেজম্যান্ট। যে দলে আছেন পারভেজ হোসেন ইমন, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসানের মতো কম বয়সী ক্রিকেটাররা।
এর আগে তাদের অনেকে দলে খেলেছেন। কিন্তু ছিলেন সিনিয়রদের ছায়াতলে। তাদের ভূমিকা ছিল সাপোর্টিভ। এবার মূল দায়িত্বটা পালন করতে হবে তরুণদেেই। দেখিয়ে দিতে হবে, টি-টোয়েন্টি ক্রিকেটের চ্যালেঞ্জ নিতে আমরা প্রস্তুত।
সামনে বিশ্বকাপ। এই জিম্বাবুয়ে সিরিজ হতে পারে ইমন, বিজয়দের জাতীয় দলে জায়গা পাকা করে নেওয়ার বড় সুযোগ। সেটা করতে পারলে বড় মঞ্চেও নতুন এক বাংলাদেশকে দেখা যাবে। উড়বে নতুনের কেতন।
বাংলাদেশের সম্ভাব্য একাদশ: নুরুল হাসান সোহান (অধিনায়ক ও উইকেটরক্ষক), লিটন দাস, পারভেজ হোসেন ইমন, এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন,  মোসাদ্দেক হোসেন, শেখ মেহেদি হাসান, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.