ঐতিহ্যবাহি আলিপুর সেন্ট্রাল জেলে হতে চলেছে মিউজিয়াম

কলকাতা (ভারত) প্রতিনিধি: ঐতিহ্যবাহি আলিপুর জেলের সংস্কার ইতিমধ্যেই শুরু হয়েছে। দীর্ঘ অতিত ইতিহাসের সাক্ষী এই জেলে। অধিকাংশ বন্দিদের নব-নির্মিত দক্ষিণ চব্বিশ পরগনার বারুইপুর জেলে স্থানান্তরিত করা হয়েছে।
এখন এখানে একটি প্রেস ছাড়া কিছুই নেই,সেটিও খুব শীঘ্রই স্থানান্তরিত করা হবে। জেলের ঐতিহ্য বজায় রেখেই এই কাজ করা হবে। আলিপুর গ্রিন এরিয়া ডেভেলপমেন্ট প্রজেক্টের কাজ শুরু করেছে সরকারি সংস্থা হিডকো।
ঐ সংস্থার আধিকারিক,ইঞ্জিনিয়ার,টেকনিশিয়ান ও অন্যান্য কর্মী রা যাতে দিনরাত কাজ করতে পারে তার জন্য বিশেষ বিজ্ঞপ্তি জারি করেছে কারাদফপ্তর। আপাতত এখানে হিডকোর সাইট অফিস হবে।
কারামণ্ত্রী মাননীয় উজ্জ্বল বিশ্বাস বলেন অনেক দিন জেলের কোনও রক্ষণাবেক্ষণ হয়নি তাছাড়া এখানে কোনও বন্দি নেই খালি দেখাশোনার জন্য দু-এক জন লোক ছাড়া কেউ থাকে না।
আপাতত সরকার পক্ষ ঠিক করেছে এখানে একটি মিউজিয়াম ও স্বাধীনতা সংগ্রামীদের জীবন পঞ্জী সহ লাইট এন্ড সাউন্ড প্রদর্শিত হবে।ইতিমধ্যেই হেরিটেজ কমিটি জায়গা টিকে গ্রিন-জোন পর্যায় ভুক্ত করেছে।
১৯০৬ সালে জেলটি তৈরি হয় তার কিছু বছর বাদে সরকারি কাজের জন্য এখানে একটি প্রেস তৈরি হয়।
বর্তমানে প্রেসের কর্মী সংখ্যা ৫৪ জন।টি এম সি পি পরিচালিত পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের নেতা পার্থ চট্টোপাধ্যায় বিটিসি নিউজকে জানান, কর্মীদের সার্থ বজায় রেখেই আগামীদিনের সংস্কার কাজ হবে এই জন্য তিনি কারামণ্ত্রীকে বিশেষ অনুরোধ করেন।
সেখানে সংস্কারের পর থাকার সম্ভাবনাগুলোর মধ্যে আছে:  আধুনিক মানের আবাসন, মিউজিয়াম,ক্যাফেটেরিয়া,নেতাজী সুভাষ চন্দ্র বসু সহ স্বাধীনতা সংগ্রামীদের জীবন গাথা,লাইট এন্ড সাউন্ডএর ব্যবস্থা যাতে ভালভাবে তা পর্যবেক্ষণ করতে পারে। ফাঁসির মঞ্চটিও অক্ষুন্ন রাখা হবে কারণ অনেক স্বাধীনতা সংগ্রামীদের স্মৃতি এ খানে জড়িত।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.