এস-৪০০ ইস্যুতে তুরস্ক’র ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র

(এস-৪০০ ইস্যুতে তুরস্ক’র ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি উপেক্ষা করে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনায় তুরস্কের ওপর নিষেধাজ্ঞা দেয়ার খুব কাছাকাছি রয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন দুই কর্মকর্তাসহ চারটি সূত্র গতকাল বৃহস্পতিবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে এটির সত্যতা নিশ্চিত করেছে।
যেকোনো দিন তুরস্কের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার ঘোষণা আসতে পারে বলে জানিয়েছে সূত্রগুলো। আঙ্কারার ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে তুরস্কের সঙ্গে ন্যাটো জোটের দূরত্ব আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে।
২০১৭ সালের সেপ্টেম্বর মাসে রাশিয়ার সঙ্গে ২৫০ কোটি ডলারের সামরিক চুক্তি করে তুরস্ক। এই চুক্তির আওতায় রাশিয়ার কাছ থেকে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা নিশ্চিত করে তুরস্ক।
এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহারের মাধ্যমে জঙ্গিবিমান, ক্রুজ এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সহজে ধ্বংস করা যায়। এছাড়া ভূমিতে স্থাপিত যেকোনো স্থাপনার বিরুদ্ধেও এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা অত্যন্ত কার্যকরী।
গত বছরের জুলাই মাসে তুরস্কের কাছে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার কয়েকটি চালান সরবরাহ করে রাশিয়া। কিন্তু যুক্তরাষ্ট্র শুরু থেকেই তুরস্ককে এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা এবং চালু করার বিরুদ্ধে সতর্ক করে আসছে।
বিশেষজ্ঞরা বলছেন, এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার কাছে মার্কিন এফ-৩৫ বিমানের দূর্বলতা প্রকাশ হয়ে পড়ার আশঙ্কা থেকেই মূলত তুরস্কের ওপরে এই ব্যবস্থা না কেনার চাপ সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্র। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.