এস.ও আরিফ যখন নির্বাহী প্রকৌশলী!, মহানন্দায় অবৈধ বালু ড্রেজিং বন্ধে ক্ষুদ্ধ চাঁপাইনবাবগঞ্জ পাউবো


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: বেসরকারী টেলিভিশন চ্যানেল আই’তে গত ১৭ অক্টোবর সংবাদ প্রকাশের পর উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে অবৈধভাবে মহানন্দায় বালু উত্তোলন বন্ধ হওয়ায় ক্ষুদ্ধ চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীসহ কিছু অসাধু কর্মকর্তা।
বালু উত্তোলন বন্ধ হওয়ায় এতটাই ক্ষুদ্ধ চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের শাখা কর্মকর্তা ও রাবার ড্যাম প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী প্রকৌশলী মো. আরিফ সরকার।
ঠিকাদার ও নিজেদের স্বার্থ সিদ্ধি না হওয়ায় নির্বাহী প্রকৌশলীর সামনে তিনিই যেন পাউবো’র নির্বাহী এমন আচরণ শুরু করেন এবং মিডিয়ার সামনে ব্রিফিং শুরু করেন। কিন্তু মিডিয়াকর্মীরা নির্বাহী প্রকৌশলীর সামনে বসে তখন বিষয়টি নিয়ে বক্তব্য রেকর্ড করছিলেন। এহেন কর্মকান্ডের বিষয়টি নিয়ে অনেকটায় ক্ষুদ্ধ মিডিয়াকর্মীরা।
নির্বাহী প্রকৌশলীর সামনে সাংবাদিকদের উদ্ধত্বপূর্ণ ও অশালীন আচরণ করেছেন জেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মোঃ আরিফ সরকার।
আজ সোমবার দুপুরে নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ে তিনি চ্যানেল আই এর জেলা প্রতিনিধি আশরাফুল ইসলাম রঞ্জু, যমুনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার মনোয়ার হোসেন জুয়েল এবং দৈনিক চাঁপাই দর্পণ এর স্টাফ রিপোর্টার টুটুল রবিউলের সাথে এ অসদাচরণ করেন।
জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত রাবার ড্যাম নির্মাণ প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী আরিফ সরকার। রাবার ড্যাম প্রকল্পের ঠিকাদারের যোগসাজসে এস.ও আরিফ সরকার নির্ধারিত জায়গার বাইরে (রাবার ড্যাম এলাকা) মহানন্দা সেতুর পাশেই ২’শ মিটারের মধ্যে বালু উত্তোলন করে আসছিল। যার ফলে জেলার শহীদ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর সেতুর ঝুঁকির মধ্যে পড়বে মর্মে চ্যানেল আই একটি প্রতিবেদন প্রচার করে।
প্রতিবেদন প্রকাশের পর সড়ক বিভাগ, চাঁপাইনবাবগঞ্জ ‘ড্রেজিং বন্ধ করা হোক’ মর্মে উর্ধ্বতন বরাবর একটি চিঠি প্রেরণ করেন। চিঠির প্রেক্ষিতে ড্রেজিং বন্ধের নির্দেশনা দিয়ে পানি উন্নয়ন বোর্ডকে চিঠি দেয় সড়ক বিভাগ কর্তৃপক্ষ। ফলে ড্রেজিং বন্ধ করতে বাধ্য হয় পানি উন্নয়ন বোর্ড।
জেলা পানি উন্নয়ন এর নির্বাহী প্রকৌশলী সারোয়ার জাহান সুজন তার বক্তব্যে বলেছিলেন, ড্রেজিং করে বালি উত্তোলনে সেতুর কোন ক্ষতি হবেনা? ফলোআপ নিউজের জন্য এবং নির্বাহী প্রকৌশলীর ওই বক্তব্যের আলোকে আজ সোমবার দুপুরে চ্যানেল আই এর জেলা প্রতিনিধি আশরাফুল ইসলাম রঞ্জু নির্বাহী প্রকৌশলীর বক্তব্য নিতে যান। নির্বাহী প্রকৌশলী তার অফিস কক্ষে বক্তব্য রেকর্ড দিচ্ছিলেন।
চ্যানেল আই প্রতিনিধির এক প্রশ্নের জবাব দেয়ার আগেই পাশে বসে থাকা এস.ও আরিফ সরকার হঠাৎ উত্তেজিত হয়ে নির্বাহী প্রকৌশলীকে বক্তব্য দিতে বাধা প্রদান করেন। এসময় আরিফ সরকার চিৎকার দিয়ে বলেন, এসব প্রশ্নের জবাব স্যারের নিকট নেই, এর জবাব আমি দিবো।
চ্যানেল আই প্রতিনিধি আশরাফুল ইসলাম রঞ্জু বলেন, বক্তব্য নিচ্ছি নির্বাহী প্রকৌশলীর, আপনার বক্তব্য কেন নিবো? একথা বলার পর এসও আরিফ সরকার নির্বাহী প্রকৌশলীকে আবারও বক্তব্য দিতে বাধা প্রদান করেন। এসময় এস.ও আরিফ সরকার সাংবাদিকদের দেখে নেয়াসহ বিভিন্ন কথা বলেন। এসময় নির্বাহী প্রকৌশলী সারোয়ার জাহান সুজন কোন পদক্ষেপ গ্রহন না করে নিশ্চুপ থাকেন। ফলশ্রুতিতে সাংবাদিক রঞ্জু নির্বাহী প্রকৌশলীকে প্রশ্ন করেন, আপনি অফিস প্রধান, নাকি আরিফ সরকার? এ প্রশ্নেরও উত্তর দেননি নির্বাহী প্রকৌশলী। উত্তপ্ত বাক্য বিনিময়ের এক পর্যায়ে চ্যানেল আই এর প্রতিনিধিসহ অন্যান্য সাংবাদিকগণ নির্বাহী প্রকৌশলীর অফিস কক্ষ ত্যাগ করেন।
রাবার ড্যামের ঠিকাদার ও এস.ও আরিফ সরকার এবং স্থানীয় বালু মহল যোগসাজসে মহানন্দায় অবৈধভাবে মহানন্দা ব্রীজের পাশে বালু উত্তোলন করছিলেন। নিজেদের স্বার্থে বিঘ্ন ঘটায় বিষয়টি ভিন্নখাতে প্রবাহের অংশ হিসেবে পাউবো’র নির্বাহী প্রকৌশলীর কক্ষে মিডিয়াকর্মীদের সাথে অসদাচরন করেছেন এবং পাউবো’র নির্বাহী প্রকৌশলীকে সঠিক তথ্য দিয়ে বক্তব্য দেয়া থেকে বিরত করেছেন এস.ও আরিফ সরকার, যেন নিজেদের অপকর্মের বিষয়গুলো ফাঁস না হয়, এমনটিই মনে করছেন সচেতন মহল।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.