এসএসসি’র ফলাফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী

বিটিসি নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসএসসি ও সমমানের পরীক্ষার ফল ঘোষণার কার্যক্রম উদ্বোধন করেছেন। আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফলাফল প্রকাশের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ সময় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষামন্ত্রী দীপু মনিসহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। শিক্ষামন্ত্রী দীপু মনি পরে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য জানাবেন।
এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ২২ লাখ ৭৮ হাজার পরীক্ষার্থী অংশ নিয়েছেন।
ওয়েবসাইটে ফল জানবেন যেভাবে: শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে রোল নাম্বার, পরীক্ষার নাম এবং বোর্ড সিলেক্ট করে ফলাফল জানা যাবে। প্রথমে ওয়েবসাইটে প্রবেশ করে পরীক্ষার ধরন নির্বাচন করতে হবে। এরপর পরীক্ষার বছর, বোর্ড, রোল, রেজিস্ট্রেশন নম্বর দিতে হবে। ওয়েব নিরাপত্তার জন্য একটি অঙ্ক সেখানে দেওয়া থাকবে সেটির যোগফল লিখে সাবমিট বাটনে ক্লিক করলেই ফলাফল পাওয়া যাবে। তবে ফল জানার জন্য প্রতি বছর অতিরিক্ত ট্রাফিকের কারণে সার্ভার সংক্রান্ত সমস্যা হয়। তাই ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট জানতে কিছুটা বেশি সময় লাগতে পারে। এক্ষেত্রে প্রতিটি বোর্ডেরও নিজস্ব ওয়েবসাইট রয়েছে। সেখান থেকেও ফলাফল জানা যাবে।
এসএমএসের মাধ্যমে জানা যাবে যেভাবে: মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পাওয়ার জন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।
উদাহরণস্বরূপ: SSC DHA ১২৩৪৫৬ ২০২১ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।
উদাহরণস্বরূপ: Dakhil MAD ১২৩৪৫৬ ২০২১ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.