এশিয়া সফরের শেষ গন্তব্য জাপানে ন্যান্সি পেলোসি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বৃহস্পতিবার জাপান পৌঁছেছেন। তার বিতর্কিত এশিয়া সফরের শেষ গন্তব্য এটি। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।
টোকিওর ইয়োকোটা বিমানঘাঁটিতে অবতরণের পর জাপানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ও অপর কর্মকর্তাদের সঙ্গে আলিঙ্গন ও করমর্দন করেন পেলোসি।
ন্যান্সি পেলোসির এই সফর ছিল গত ২৫ বছরের মধ্যে উচ্চ পর্যায়ের কোনও মার্কিন কর্মকর্তা হিসেবে তাইওয়ান আগমণ। তার তাইওয়ান সফরের একদিনের মাথায় স্বশাসিত দ্বীপটি ঘিরে থাকা জলসীমায় বড় ধরনের সামরিক মহড়া শুরু করেছে চীন।
চীনের টানা হুমকি অগ্রাহ্য করে ৮২ বছরের এই মার্কিন রাজনীতিক বুধবার তাইওয়ানের নেতাদের সঙ্গে বৈঠক করেন। তিনি বলেছেন, তার এই সফর স্পষ্ট করেছে যে, গণতান্ত্রিক তাইওয়ানকে পরিত্যাগ করবে না যুক্তরাষ্ট্র।
২০১৫ সালের পর পেলোসির এটিই প্রথম জাপান সফর। বৃহস্পতিবার তিনি দক্ষিণ কোরিয়া থেকে জাপান পৌঁছান। দক্ষিণ কোরিয়ায় তিনি উত্তর কোরিয়া সীমান্ত অঞ্চল পরিদর্শন করেন।
জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার সকালে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠক ও নাস্তা করবেন মার্কিন স্পিকার। এসময় তারা দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট ইস্যু নিয়ে আলোচনা করবেন।
জাপানের প্রতিনিধি পরিষদের স্পিকার হিরোউকি হোসোদার সঙ্গেও তার বৈঠক করার সূচি রয়েছে।
যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র জাপান। তাইওয়ানকে ঘিরে বড় ধরনের সামরিক মহড়া নিয়ে চীনের সঙ্গে কূটনৈতিক বিরোধে জড়িয়েছে দেশটি। পেলোসির অবতরণের আগমুহূর্তে জাপানের প্রতিরক্ষামন্ত্রী জানান, মহড়ায় চীনের ছোড়া ৫টি ক্ষেপণাস্ত্র তাদের এক্সক্লুসিভ অর্থনৈতিক জোনে এসে পড়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.