‘এরই মধ্যে আমরা ইউরো জিতে গেছি’, স্পেন ম্যাচের আগে বললেন জর্জিয়া কোচ

 

বিটিসি স্পোর্টস ডেস্ক: প্রথমবারের মতো বড় কোনো টুর্নামেন্টে খেলতে আসা জর্জিয়াকে নিয়ে এতটা আশাবাদী বোধহয় ছিল না কেউ। কিন্তু কখনও কখনও ভাবনার বাইরেও যে অনেক কিছু ঘটে, বিশেষ করে ফুটবলের আঙিনায়। যেখানে প্রথাগত হিসাব-নিকাশ পায় না পাত্তা। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে জর্জিয়ার নকআউট পর্বে ওঠা তেমনই। অভাবনীয় এই প্রাপ্তির আনন্দ নিয়ে, শেষ ষোলোর ম্যাচ সামনে রেখে দলটির কোচ উইলি সানিওল বললেন, ‘এরই মধ্যে আমরা ইউরো জিতে গেছি।’
কোলনে রোববার স্পেনের বিপক্ষে ম্যাচ দিয়ে নকআউট পর্বের কঠিন পথে চলা শুরু করবে সানিওলের দল; গ্রুপ পর্বের দারুণ প্রাপ্তি যাদের সঙ্গী।
গ্রুপে জর্জিয়ার সবচেয়ে বড় পাওয়া শেষ রাউন্ডে ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগালের বিপক্ষে জয়। এই জয় থেকে অনুপ্রেরণা নিয়ে নির্ভার থেকে স্পেনের বিপক্ষে খেলতে চান সানিওল। খেলোয়াড়দের প্রতি তার পরামর্শ, উপভোগের মন্ত্রে রক্ষণ জমাট রেখে লড়তে হবে তিনবারের চ্যাম্পিয়নদের বিপক্ষে।
“একবার বল পেলেই স্পেন যা চায়, তার সবকিছু করতে জানে। ফুটবল গণিত নয়। দাবা খেলাও নয়। এখানে আপনাকে আবেগ দিয়েও খেলতে হবে।”
“এই ম্যাচে আমরা অনেক আত্মবিশ্বাস নিয়ে খেলতে নামব। কেননা, আসলেই আমাদের হারানোর কিছু নেই। আমার কাছে, এরই মধ্যে আমরা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতে ফেলেছি।”
দাপুটে পারফরম্যান্স মেলে ধরে নকআউট পর্বে উঠে এসেছে স্পেন। গ্রুপ পর্বের তিন ম্যাচের সবগুলোতে জয় ‘লা রোজা’দের। পাঁচ গোল দিয়ে হজম করেনি একটিও। বাছাইয়েও তারা আট ম্যাচের সাতটি জিতেছিল। এরমধ্যে দুটি ছিল জর্জিয়ার বিপক্ষে; ওই দুই ম্যাচে জর্জিয়ার জালে মোট ১০ গোল করেছিল স্প্যানিশরা।
স্পেনের শক্তিশালী আক্রমণভাগের বিপক্ষে রক্ষণের দৃঢ়তার দিকে বেশি মনোযোগী হওয়া উল্টো ফল দিতে পারে জর্জিয়াকে। বিষয়টি নিয়ে ভাবছেন সানিওলও।
“বড় দলের বিপক্ষে, যখন আপনি জর্জিয়া, তখন আপনি শুধু চিন্তা করবেন, কিভাবে রক্ষণ সামলানো যায়; তবে আপনিও জানেন, একটা না একটা সময় আপনি ভেঙে পড়বেন।”
“এটাই ফুটবলের গল্প, পর্তুগালের বিপক্ষে ম্যাচের মতো। তবে আমরা স্পেনকে এবং ইউরোপকেও দেখাব, আমরা কেবল রক্ষণে ভালো নই, বল কাজে লাগানোর ক্ষেত্রেও ভালো।” #

Comments are closed, but trackbacks and pingbacks are open.