এমপি পদ ফিরে পেলেন রাহুল গান্ধী

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের কংগ্রেসের সদস্যপদ ফিরে পেয়েছেন রাহুল গান্ধী। এর আগে শুক্রবার দেশটির সুপ্রিম কোর্টের তরফ থেকে তার শাস্তি স্থগিত করা হয়েছিল। মোদি পদবি অবমাননা মামলায় রাহুলকে গত মার্চ মাসে দোষী সাব্যস্ত করেছিল সুরাত আদালত। তাকে দু’বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।
স্পিকারের সচিবালয় থেকে সোমবার সকালে এ বিষয়ে নির্দেশ জারি করা হয়েছে। শুক্রবারের সুপ্রিম স্থগিতাদেশের পরই রাহুলকে তার সাংসদ পদ ফিরিয়ে দেওয়ার জন্য লোকসভায় আর্জি পেশ করেছিল কংগ্রেস।
কংগ্রেস নেতা কেসি বেণুগোপাল বলেন,‘আমরা আশা করব স্পিকার যেমন দ্রুততার সঙ্গে রাহুলের পদ খারিজ করেছিলেন, তেমনই সক্রিয়তা দেখা যাবে সাংসদ পদ ফিরিয়ে দেওয়ার ক্ষেত্রেও।’
গত মার্চে রাহুলের সাংসদ পদ খারিজ করা হয়েছিল লোকসভা থেকে। চার মাস পর সেই পদ ফিরে পেলেন ওয়েনাড় থেকে নির্বাচিত সাংসদ রাহুল।
এর আগে রাহুল গান্ধী এপ্রিল মাসে সুরাতের একটি দায়রা আদালতকেও বলেছিলেন যে ২০১৯ সালের মানহানির মামলায় ম্যাজিস্ট্রেট আদালতের দ্বারা তার দোষী সাব্যস্ত করা ছিল ভুল। তিনি আরও বলেন, তার বক্তব্যকে স্পষ্টভাবে বিকৃত করা হয়েছে এবং একজন সংসদ সদস্য হিসেবে অযোগ্য প্রমাণ করার জন্য তাকে এমনভাবে সাজা দেওয়া হয়েছিল। তিনি জানান ট্রায়াল কোর্ট তার সঙ্গে কঠোর আচরণ করেছিল, যা একজন এমপি হিসেবে তার মর্যাদাকে ‘অপ্রতিরোধ্যভাবে’ প্রভাবিত করেছিল।
গুজরাট সরকারের সাবেক মন্ত্রী পূর্ণেশ মোদি রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা করেছিলেন। ২০১৯ সালে রাহুল গান্ধী কর্ণাটকে একটি নির্বাচনী জনসভায় মোদি পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.