এবার হাতের নাগালে টয় ট্রেন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দার্জিলিংয়ে আসা পর্যটকদের জন্য সুখবর। এখন থেকে কম টাকায় টয় ট্রেনে ভ্রমণ করতে পারবেন পর্যটকরা। সেই সঙ্গে সামান্য টাকা ব্যয়ে অত্যাধুনিক কাঁচে মোড়া ভিস্তাডোম কোচে চেপে উপভোগ করা যাবে পাহাড়ের প্রাকৃতিক সৌন্দর্য। পাশাপাশি পর্যটকদের আকর্ষণ বাড়াতে শুরু হচ্ছে সামার ফেস্টিভাল।
পাহাড়ে ঘুরতে আসা পর্যটকদের ভ্রমণের তালিকায় বরাবরই থাকে ট্রেনে চেপে আঁকাবাঁকা পাহাড়ি পথে দার্জিলিং ভ্রমণ। কিন্তু মাঝেমধ্যে প্রাকৃতিক দুর্যোগের কারনে পর্যটকদের ইচ্ছা থাকলেও উপায় হয় না। তাই পর্যটকদের কথা মাথায় রেখে অল্প টাকায় টয় ট্রেনের রোমাঞ্চকর সফরকে উপভোগ করার সুযোগ করে দিচ্ছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে।
পর্যটকদের চাহিদার কথা মাথায় রেখে এখন থেকে শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত ট্রেনে দুটি প্রথম শ্রেণির কোচের পরিবর্তে যুক্ত হচ্ছে বাতানুকূলিত কোচ। সেই সঙ্গে থাকবে একটি ভিস্তাডোম কোচ। অন্যদিকে দার্জিলিং স্টেশন থেকে ঘুম হয়ে ফের দার্জিলিং স্টেশন পর্যন্ত জয় রাইড পরিষেবায় যুক্ত হবে তিনটি ভিস্তাডোম কোচ।
শুধু তাই নয়, পর্যটকদের কাছে টয়ট্রেনের আকর্ষণ আরও বাড়াতে এক ধাক্কায় কমানো হয়েছে ট্রেনের ভাড়া। জানা গেছে, আগে নিউ জলপাইগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত প্রথম শ্রেণীর এসি কোচে ভাড়া ছিল মাথা পিছু ১ হাজার ৭২০ টাকা। এখন তা কমিয়ে ১৫শ টাকা করা হয়েছে।
ফার্স্ট ক্লাস কোচের ভাড়া ছিল ১৬শ টাকা। এখন কমিয়ে ভাড়া করা হয়েছে ১৪শ টাকা। অন্যদিকে জয়রাইড পরিষেবা পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয় এবং আকর্ষণীয় ছিল। তাই জয়রাইড পরিষেবায় সব কোচ ভিস্তাডোম করে একধাপে কমানো হয়েছে ভাড়া। আগে জয় রাইড (স্টিম ইঞ্জিন) ভাড়া ছিল ১৬শ টাকা। এখন ভাড়া করা হয়েছে মাথাপিছু ১৫শ টাকা। অন্যদিকে ডিজেল ইঞ্জিনে জয় রাইডের ভাড়া করা হয়েছে এক হাজার টাকা।
এনএফ রেলওয়ের কাটিহার ডিভিশনের এডিআরএম সঞ্জয় চিলওয়রওয়ার বলেন, পর্যটকদের সুবিধার জন্য এবং টয় ট্রেনমুখী করতে ভাড়া কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি আরও জানান, আগামী ১ মার্চ থেকে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে সামার ফেস্টিভালের আয়োজন করছে। শিলিগুড়ি জংশন, কার্শিয়াং, ঘুম ও দার্জিলিং স্টেশনে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সামার ফেস্টিভালের আয়োজন করা হবে। স্টেশনগুলোতে স্থানীয় শিল্পীদের নিয়ে গান, নাচসহ বেশকিছু অনুষ্ঠান করা হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.