এবার রাশিয়ায় অফিস খুলছে হিজবুল্লাহ, চিন্তিত ইসরায়েল

(এবার রাশিয়ায় অফিস খুলছে হিজবুল্লাহ, চিন্তিত ইসরায়েল)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: লেবাননের হিজবুল্লাহ আন্দোলন রাশিয়ার রাজধানী মস্কোতে একটি অফিস খোলার পরিকল্পনা নিয়েছে। গত ১৫ মার্চ হিজবুল্লাহর নীতিনির্ধারকদের একটি প্রতিনিধি দলের মস্কো সফরে এই সিদ্ধান্ত গৃহীত হয় বলে লেবানিজ সংবাদপত্র আল-আখবারের বরাত দিয়ে জানিয়েছে মিডলইস্ট মনিটর। বিষয়টি নিয়ে অস্বস্তি প্রকাশ করেছে হিজবুল্লাহকে চিরশত্রু গণ্য করা ইসরায়েল।
প্রতিবেদনে বলা হয়, গত ১৫ মার্চ স্বয়ং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ হিজুবল্লাহর প্রতিনিধি দলটিকে মস্কোয় স্বাগত জানান। পরে উভয়পক্ষের মধ্যে হৃদ্যতাপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়। হিজবুল্লাহর প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সংগঠনের গুরুত্বপূর্ণ নীতিনির্ধারক ও হিজবুল্লাহ দলীয় (লয়্যালিটি টু দ্য রেজিটেন্স ব্লকের) সংসদ সদস্য মোহাম্মাদ রাদ।

রাদ-এর আগে সর্বশেষ ২০১১ সালে মস্কো সফর করেছিলেন। সেটি ছিল রাশিয়ার পার্লামেন্টের আমন্ত্রণে প্রথম কোনো হিজবুল্লাহ নেতার রাশিয়া সফর।

‘রাশিয়া হিজবুল্লাহকে কেবল লেবাননের একটি সংগঠনই মনে করছে না, তারা এটাকে একটি বৃহৎ শক্তি হিসেবে গুরুত্ব দিচ্ছে, মধ্যপ্রাচ্যে যার প্রভাব রয়েছে’, বলা হয় প্রতিবেদনে।

বৈঠকে ইয়েমেন, ইরাক, সিরিয়া, ফিলস্তিনসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ইস্যু স্থান পায় যেখানে উভয়পক্ষই এসব দেশ ও পক্ষগুলোর সঙ্গে নিজেদের সরাসরি যোগাযোগ জোরদার করার প্রয়োজনীয়তার প্রসঙ্গ উঠে আসে। এ সময় মস্কোতে হিজবুল্লাহর একটি শাখা অফিস খোলার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

এদিকে, হিজবুল্লাহ প্রতিনিধি দল মস্কো পৌঁছার দুই দিন পরই রাশিয়া সফরে যান ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গাবি আশকেনাজি। হিজবুল্লাহর সঙ্গে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের একই দিনে আলাদা ভেন্যুতে রাশিয়ার দুই উপপরষ্ট্রমন্ত্রী ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি ডিরেক্টরেট জেনারেলের সঙ্গে বৈঠক করেন। তবে বৈঠকের বিষয়বস্তু নিয়ে প্রতিবেদনে কিছু বলা হয়নি।

তবে রাশিয়ায় হিজবুল্লাহর অফিস খোলার বিষয়ে সতর্কতা প্রকাশ করেছে ইসরায়েলি গণমাধ্যমসহ দেশটির রাজনৈতিক বিশ্লেষকেরা। ইরান সমর্থিত হিজবুল্লাহকে ইসরায়েলসহ পশ্চিমা দেশগুলো ‘সন্ত্রাসী’ সংগঠন মনে করে। তারা রাশিয়া অফিস খুলতে পারলে আন্তর্জাতিক মহলে হিজবুল্লাহর বিচরণ সহজতর হয়ে যাবে বলে মনে করছে ইসরায়েলি বিশ্লেষকরা।

এ বিষয়ে জেরুজালেম পোস্টের এক বিশ্লেষণে শেঠ ফ্রেন্টজম্যান লিখেছেন, হিজবুল্লাহর এই সফর এবং রাশিয়ায় অফিস খোলার মাধ্যমে সংগঠনটি আরও রাজনৈতিক বৈধতা অর্জন করতে পারে।

যদিও এ বিষয়ে ইসরায়েলের রাজনৈতিক কর্তৃপক্ষ এখনও কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.