এবার যুক্তরাষ্ট্রবিহীন ন্যাটো গঠনের দাবি হাঙ্গেরির

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: এবার যুক্তরাষ্ট্রবিহীন ন্যাটো গঠনের দাবি জানিয়েছেন বিশ্বের সবচেয়ে শক্তিশালী এই সামরিক জোটের অন্যতম সদস্য হাঙ্গেরি।
বৃহস্পতিবার হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান সুইজারল্যান্ডের একটি ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই দাবি জানান।
তিনি বলেন, ইউরোপের জন্য নতুন সামরিক জোটের প্রয়োজন রয়েছে যেখানে যুক্তরাষ্ট্রের কোনো প্রভাব থাকবে না।
হাঙ্গেরির প্রধানমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র ইউরোপকে একটি যুদ্ধের ভিতর ঠেলে দিচ্ছে যাতে জেতা সম্ভব হবে না এবং যেখানে বিশ্বযুদ্ধের ঝুঁকি রয়েছে। এই অবস্থায় সমাধান হচ্ছে যুক্তরাষ্ট্র মুক্ত ইউরোপীয় ন্যাটো জোট গঠন করা।
তিনি আরও বলেন, আমেরিকার প্রভাবকে আরও বিস্তৃত করার আকাঙ্ক্ষার কারণেই রাশিয়া এবং পশ্চিমাদের মধ্যে বর্তমান উত্তেজনা সৃষ্টি হয়েছে।
হাঙ্গেরির প্রধানমন্ত্রী বলেন, ন্যাটো জোটকে পূর্ব ইউক্রেন এবং জর্জিয়ায় বিস্তৃত করার পরিকল্পনা থেকেই মস্কো উদ্বিগ্ন। রাশিয়ার সামরিক অভিযান শুরুর কয়েক সপ্তাহ আগে ভিক্টর অরবান রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করেন এবং সে আলোচনায় মস্কোর এমন উদ্বেগের কথা উঠে আসে।
ভিক্টর অরবান বলেন, পুতিন তাকে বলেছিলেন যে, পোল্যান্ড এবং রোমানিয়ায় যুক্তরাষ্ট্র যে ন্যাটো ঘাঁটি গড়ে তুলেছে তাই পশ্চিমাদের সঙ্গে তার দ্বন্দ্বের কারণ হয়ে উঠেছে। (সূত্র: আরটি, ফার্স্ট পোস্ট)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.