এবার তৃতীয় বিশ্বযুদ্ধের বার্তা দিল বেলারুশ

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো সতর্ক করে বলেছেন, তার দেশের ওপর আক্রমণ করলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হবে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) মিনস্কের একটি অনুষ্ঠানে কথা বলার সময় এই সতর্কবার্তা দেন তিনি।
বেলারুশের প্রেসিডেন্ট বলেন, আমি আমাদের প্রতিপক্ষ, প্রতিদ্বন্দ্বী এবং যারা এখনো বোঝে না তাদের সতর্ক করতে চাই- এটি করবেন না। বেলারুশের ওপর আক্রমণ তৃতীয় বিশ্বযুদ্ধের সূত্রপাত ঘটাবে।
তিনি বলেন, আমি আগেই বলেছি বেলারুশের শান্তিপ্রিয়তাকে দুর্বলতা হিসেবে ভাববেন না। ভাবলে ভুল করবেন। যখন আমি এ কথা বলি, তখন মনে করবেন না যে আমি কল্পনা করছি বা বাড়িয়ে বলছি। না, এটি সত্যি। এ ক্ষেত্রে, আমাদের কিছু উত্তর দেওয়ার মতো রয়েছে, যা আগে কখনও ছিল না।
বেলারুশ জিওগ্রাফিক্যালি ইউরোপের কেন্দ্রস্থলে অবস্থিত এবং বহু যুদ্ধ বেলারুশের ভূমির মধ্য দিয়ে গিয়েছে, তিনি উল্লেখ করেন।
লুকাশেঙ্কো বলেন, আমরা নিশ্চিত করব যে, আমাদের ভূমিতে আর কখনো যুদ্ধ হবে না, না আমাদের প্রজন্মে এবং না আপনার প্রজন্মে। আমরা, প্রবীণ প্রজন্ম, আপনাদের একটি শান্তিপূর্ণ, সুন্দর এবং মর্যাদাপূর্ণ ভূমি দেওয়ার জন্য পুরোপুরি প্রস্তুত। আমি আপনাদের শপথ করছি যে, আমাদের কাছে কিছু উত্তর আছে, আমাদের কাছে সবকিছু রয়েছে যা তাদের আমাদের দিকে আসার আগে চিন্তা করতে বাধ্য করবে।
সাম্প্রতিক সপ্তাহগুলোতে বেলারুশের কর্তৃপক্ষ সীমান্তে ইউক্রেনের সেনাদের সমাবেশ এবং পোল্যান্ডের সামরিক উপস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।
এর আগে গত ৩১ মার্চ বেলারুশের আইনপ্রণেতা ও নাগরিকদের উদ্দেশে লুকাশেঙ্কো বলেন, যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্রদের উদ্যোগের ফলে ইউক্রেনে সর্বাত্মক যুদ্ধের সূত্রপাত হয়েছে। পারমাণবিক অস্ত্রসহ তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি বাড়ছে। সংঘাত আরও বাড়ার আগে আমাদেরকে থামতে হবে। শত্রুতা অবসানে কথা বলার ঝুঁকি আমি নিতে রাজি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.