এবার ইসরায়েলকে যে হুঁশিয়ারি দিলেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: এবার ইসরায়েলের বিরুদ্ধে হুঁশিয়ারি দিলেন ফিলিস্তিনের মাহমুদ আব্বাস। তিনি বলেন, আমরা আমাদের ভূমিতেই থাকব। এই অঞ্চলে শান্তি ফেরাতে আজ শনিবার (২১ অক্টোবর) মিসরের কায়রোতে এক আন্তর্জাতিক সম্মেলনে তিনি এমন হুঙ্কার দেন।
মাহমুদ আব্বাস বলেন, ফিলিস্তিনিরা তাদের গাজার বাইরে অন্যত্র সরিয়ে নেওয়ার পদক্ষেপকে মেনে নেবে না। ইসরায়েলের সেনাবাহিনীর বিরামহীন বোমাবর্ষণের মধ্যেও তারা এ অঞ্চলেই থেকে যাবে।
তিনি বলেন, আমরা স্থানান্তরকে মেনে নেব না। যত বড়ই চ্যালেঞ্জ আসুক না কেনো আমরা আমাদের জায়গায় থেকে যাব।
আন্তর্জাতিক এ সম্মেলনে ফিলিস্তিনের প্রেসিডেন্ট জেরুজালেম ও পশ্চিম তীর থেকে ফিলিস্তিনিদের বিতাড়নের বিষয়েও অভিযোগ করেন।
ইসরায়েল ও হামাসের যুদ্ধ ১৫তম দিনে গড়িয়েছে। অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধ থামাতে বিশ্বজুড়ে দাবি উঠলেও আমলে নিচ্ছে না কোনো পক্ষই। এমন পরিস্থিতিতে ২৩ লাখ মানুষের এই অঞ্চলে শান্তি ফেরাতে আজ শনিবার মিসরের কায়রোতে বৈঠকে বসছেন বিশ্বনেতারা। এবারের এই শান্তি সম্মেলনে ২০ দেশের নেতারা যোগ দিলেও নেই ইসরায়েল, হামাস, যুক্তরাষ্ট্র কিংবা ইরানের কোনো প্রতিনিধি।
মিসরীয় কর্মকর্তারা বলছেন, এই সম্মেলনের মূল লক্ষ্য যুদ্ধবিরতি। তবে ইরান ও ইসরায়েলের মতো মূল কুশীলবরা না থাকায় এই লক্ষ্য অর্জনের সম্ভাবনা কম বলে জানিয়েছে বিবিসি। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে সহায়তা দিয়ে থাকে মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী দেশ ইরান।
গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলার জবাবে সেখানে টানা বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলের টানা বোমাবর্ষণে এখন পর্যন্ত গাজায় চার হাজারের বেশি ফিলিস্তিনি নিহত এবং ১২ হাজারের বেশি আহত হয়েছে। এ ছাড়া পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা ৮০ জনে দাঁড়িয়েছে। অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলে এক হাজরের বেশি মানুষ নিহত হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.