এফএ কাপের চতুর্থ রাউন্ডে সিটির কাছে হেরে গেলো আর্সেনাল

বিটিসি স্পোর্টস ডেস্ক: ইংলিশ প্রিমিয়ার লিগে বলতে গেলে ধরা-ছোঁয়ার বাইরে রয়েছে আর্সেনাল। দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির পক্ষে তাদেরকে ধরা প্রায় অসম্ভবই বলা হচ্ছে এবার।
কিন্তু এফএ কাপে এসে আর্সেনাল আর পারলো না সিটির কাছে। চতুর্থ রাউন্ড থেকেই গানারদের বিদায় করে দিলো ম্যানসিটি। চতুর্ধ রাউন্ডের ম্যাচে আর্সেনালকে ১-০ গোলে হারিয়েছে পেপ গার্দিওলার শিষ্যরা।
ইত্তিহাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে দুই হেভিওয়েদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে, তা ছিল অনুমিত। তেমনটাই হয়েছে। ম্যাচের স্কোরশিটই তা বলে দিচ্ছে। ডাচ তারকা নাথান একে’র একমাত্র গোলে ম্যাচ জিতে নেয় ম্যানসিটি। ম্যাচের ৬৪তম মিনিটে একমাত্র গোলটি করেন তিনি।
ম্যাচের শুরু থেকেই দাপট দেখাতে শুরু করে পেপ গার্দিওলার শিষ্যরা। ফলে ম্যাচের শুরু থেকেই কিছুটা হলেও চাপে থাকে মাইকেল আর্তেতার শিষ্যরা। অবশ্য প্রথমার্ধে দুই দলের কেউই গোলের মুখ খুলতে পারেনি। এই অর্ধে দুই দলই কিছুটা দেখে শুনে খেলে। ফলে সম্ভাবনা তৈরি হলেও কেউ কোনও গোল করতে পারেনি। তবে দুই দলের ফুটবলারদের কেউ কাউকে ছেড়ে কথা বলেনি।
প্রথমার্ধে গোল করতে না পারায় দ্বিতীয়ার্ধে নিজেদের পরিকল্পনা পরিবর্তন ম্যানসিটি কোচ পেপ গার্দিওলা। যার ফলে প্রধমার্ধের তুলনায় কিছুটা অ্যাটাকিং ফুটবল খেলতে থাকে তারা দ্বিতীয়ার্ধে। গার্দিওলার পরিকল্পনা কাজে লেগে যায়।
প্রতিপক্ষের ওপর চাপ সৃষ্টি করে ম্যাচে একমাত্র গোলটি করেন নাথান একে। ৬৪ মিনিটের মাথায় গোল করেন তিনি। আর্জেন্টাইন তারকা হুলিয়ান আলভারেজের শট আর্সেনালের পোস্টে লেগে ফিরে আসার পথে পেয়ে যান নাথান একে। তিনিই দারুণ এক শটে বলটি জড়িয়ে দেন গানারদের জালে।
গোল হজমের পর একাধিক সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি আর্সেনাল। যদিও ৮০ মিনিটের পর কিছুটা হলেও ডিফেন্সিভ ফুটবল খেলতে থাকে গার্দিওলার শিষ্যরা। এরপর আর দুই দলের কেউই কোনও গোল করতে পারেনি।
এই জয়ের ফলে টানা আট মৌসুম এফএ কাপের শেষ ষোলোয় খেলবে ম্যানচেস্টার সিটি। আর্সেনাল মূলত তাদের মূল ফোকাসটা রেখেছে এখন ইংলিশ প্রিমিয়ার লিগের দিকে। ১৯ বছর পর তাদের সামনে প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের সম্ভাবনা তৈরি হয়েছে। প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে সিটির চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে রয়েছে আর্সেনাল। তাও একটি ম্যাচ কম খেলে।
তবে এই দুই দল দুই সপ্তাহের মধ্যে আবারও মুখোমুখি হতে যাচ্ছে। ১৫ ফেব্রুয়ারি লিগের ম্যাচে পরস্পর মাঠে নামবে তারা।
ম্যাচ হেরে তাই কিছুটা হতাশ আর্সেনাল কোচ মাইকেল আর্তেতা। ম্যাচের পর সংবাদ সম্মেলেন তিনি বলেন, ‘ম্যানসিটি ভালো ফুটবল খেলেছে। আমাদের ছেলেরাও ভালো ফুটবল খেলেছে; কিন্তু কোথাও আমাদের পরিকল্পনাও ভুল ছিল। তাই ম্যাচের ফলাফল আমাদের দিকে যায়নি। তবে এখান থেকে ঘুরে দাঁড়ানোর রাস্তা আমাদের জানা আছে। ফলে এই হার নিয়ে আমরা বেশি কিছু ভাবছি না।’
পেপ গার্দিওলা বলেন, ‘খুবই কঠিন ম্যাচ ছিলো। দ্বিতীয়ার্ধ ছিল আমাদের জন্য ভালো।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.