এনজিওতে টাকা দিয়ে প্রতারিত রাজশাহীর ২০ নারী!

নিজস্ব প্রতিনিধি: বেসরকারি সংস্থা (এনজিও) এখনো গ্রামের মানুষের কাছে বেশ পছন্দের জায়গা। এটাকে  ভাগ্য পরিবর্তনের হাতিয়ার মনে করে তারা। তবে এবার এই ভুয়া এনজিও ফাঁদে পড়েছেন রাজশাহীর ২০ জন নারী। কষ্ট করে উপার্জিত টাকা দিয়েছিলেন স্বচ্ছলতার আশায়। তবে সেটা একেবারে ‘ উলুবনে মুক্তা ছোড়া’ হয়ে গেছে। টাকা নিয়ে পালিয়েছে এনজিও কর্মী। রাজশাহীর চারঘাট উপজেলায় স্বল্প জামানতে অধিক ঋণের প্রলোভন দেখিয়ে প্রায় ২০ জন নারীর কাছ থেকে দুই লক্ষাধিক টাকা নিয়ে উধাও ভুয়া এনজিও। এতে দিশেহারা হয়ে পড়েছেন প্রতারিত ওই গ্রামের নারীরা।

এমন প্রতারণার ঘটনাটি ঘটেছে চারঘাট উপজেলার জয়পুর এলাকায়। প্রতারণার স্বীকার নারীরা বিটিসি নিউজকে জানান, গত কয়েকদিন আগে আদ্ব-দ্বীন ওয়েলফেয়ার সেন্টার নামের একটি এনজিও হলিদাগাছী এলাকায় একটি অফিস ভাড়া নিয়ে কার্যক্রম শুরু করেন। এরপর গত শনিবার ওই এনজিওর ৩ জন অফিসার আসেন জয়পুর গ্রামে। এনজিওর সদস্য গ্রামের সরল সোজা নারীদের খুঁজে বের করেন এবং এই বলে প্রচারণা চালান যে, যে সদস্য ২০ হাজার টাকা জমা দিবে তারা ওই দিন বিকেলেই পাবে ২ লাখ টাকা ঋনের সুবিধা।

তারা আরো জানান, এমন লোভনীয় কথা শুনে আমরা ঋণ নিয়ে পরিবারে স্বচ্ছলতা ফেরাতে সেই এনজিও তে ভর্তি হই। এছাড়াও জয়পুরসহ কয়েকটি গ্রামের প্রায় ২০ জন নারী দুইশত টাকা ভর্তি ফি জমা দিয়ে সদস্য হয়। এরপর জয়পুরসহ কয়েকটি গ্রামের প্রায় ২০ জন নারী ভুয়া এনজিও কর্মকর্তাদের হাতে তুলে দেন প্রায় দুই লাখ টাকা। কিন্তু বিকেলে ওই অফিসে ঋণ আনতে গিয়ে দেখি এনজিও অফিসটি তালাবদ্ধ।

লাপাত্তা ওই এনজিও অফিসের সকল লোকজন। সোমবার সকালে ভুক্তভোগী বিজলী বেগম, জরিনা বেগম, রুনা খাতুন, রুপছি বেগমসহ গ্রামের একাধিক নারী জানান, ওই এনজিওর তিনজন কর্মকর্তা এসে আমাদেরকে দুইশত টাকা ভর্তি ফি জমা নিয়ে সদস্য করেন। তারা বলেছিলেন, ২০ হাজার টাকা জমা দেখালেই আপনারা পাবেন ২লাখ টাকার ঋণের সুবিধা। মাসিক ১০ হাজার টাকা কিস্তিতে টাকা পরিশোধের সুবিধা। পাওয়া যাবে বাচ্চাদের লেখাপড়া করানোর জন্য বৃত্তির সুবিধা। এমন লোভনীয় কথা শুনে আমরা আগ-পিছের কথা চিন্তা না করেই তাদের হাতে তুলে দিয়েছি টাকা। এখন পরিবারের কর্তার ক্ষোভের আগুনে দিন পার হচ্ছে আমাদের। গ্রামের বহু সংসারে দেখা দিয়েছে কোন্দল।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাজমুল হক বিটিসি নিউজকে বলেন, ঘটনাটি দুঃখজনক। প্রতারক চক্রটিকে খুঁজে বের করে আইনের আওতায় আনার চেষ্টা করা হচ্ছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি  আমানুল্লাহ আমান।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.